নেদারল্যান্ডসে জমে উঠেছে রাঙাকেশীদের উৎসব

|

পৃথিবীতে জন্মগতভাবে লাল চুলের অধিকারী মানুষের সংখ্যা বিরল। তাই রাঙা কেশীদের জন্য নেদারল্যান্ডসে আয়োজন করা হয় ভিন্নধর্মী এক উৎসব। বার্ষিক রেডহেড ডে’জ পালনে বিশ্বের নানা প্রান্ত থেকে লাল চুলো মানুষ জড়ো হয়েছে নেদারল্যান্ডসে। খবর সিএনএন এর।

নেদারল্যান্ডসের দক্ষিণাঞ্চলীয় শহর টিলবার্গের হয় এই মিলনমেলা। ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশ থেকে এই উৎসবে যোগ দিয়েছেন শিশু-কিশোরসহ প্রায় ৫ হাজার মানুষ। মোট তিনদিনের জমজমাট আয়োজন হয় এই রেডহেড ডেজ’এ। ছবি আঁকা, মেকআপ, ফটোশ্যুট, গানবাজনা, খেলাধুলাসহ নানা আয়োজনে জমজমাট হয় আসর।

একটা সময় ছিল যখন সমাজে লাল চুলের মানুষদেরকে হেয় করা হতো। এমন চুলের অধিকারীদের ডাকা হতো ‘জিঞ্জার’ নামে। এখনও অনেক অঞ্চলেই বিদ্রুপ করা হয় লাল চুলের মানুষদের। এই উৎসবের মধ্য দিয়ে একে অপরকে আত্মবিশ্বাস যোগান দেন রাঙাকেশীরা।

এই উৎসবে অংশগ্রহণকারী এক নারী বলেন, এই নিয়ে ৭ম বার এই ফেস্টিভ্যালে এসেছি। প্রতিবার এখানে এসে নিজেকে আরেকটু ভালো লাগে। অনেকেই বুলির শিকার হন লাল চুলের জন্য। যেন এটা খুব লজ্জার। স্কটল্যান্ডে এটা অনেক বেশি। এখানে এলে নিজের মতো অনেক ভাই-বোন পাই। একা মনে হয় না।

ডাচ এই উৎসব শুরুর ঘটনাটিও কিন্তু বেশ মজার। ২০০৫ সালে একটি কাজের জন্য ১৫ জন লাল চুলের মডেল চেয়ে বিজ্ঞাপন দিয়েছিলেন চিত্রকর বার্ট রুয়েনহর্স্ট। এতে সাড়া দেন প্রায় দেড়শ’জন। কাউকেই না করেননি বার্ট। সবাইকে নিয়েই আয়োজন করেন ফটোশ্যুটের। সে উদ্যোগ এতটাই মজার ছিল যে, প্রতিবছর আয়োজনের সিদ্ধান্ত নেন আয়োজকরা।

বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ১ থেকে ২ শতাংশ লাল চুলের অধিকারী। সবচেয়ে বেশি ইউরোপের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply