পশ্চিমা চাপ সামলানো যাবে, ভোট আয়োজনে সমস্যা হবে না: ইনু

|

আলমগীর স্বপন:

বিএনপি ও জামায়াতসহ বিরোধী জোট বাধা দিলেও নির্বাচন আয়োজনে সমস্যা হবে না বলে মনে করেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু। ১৪ দলের শরীক এই নেতা বলেন, ২০১৪ সালের মতো এবারও আন্দোলন মোকাবেলা করে নির্বাচনে যাবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট।

হাসানুল হক ইনু জানিয়েছেন, ভারত স্থিতিশীল বাংলাদেশ চায়, তাই মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমাদের চাপ সামলাতে পারবে সরকার।

সাবেক এই মন্ত্রী তার দীর্ঘ কয়েক দশকের রাজনৈতিক অভিজ্ঞতায় সামনের অনিশ্চিত নির্বাচনী রাজনীতি বিশ্লেষণ করেছেন। বললেন, কেউ আসুক বা না আসুক, নির্বাচন যথাসময়ে হবে। ’১৪ ও ’১৮-তে অনেক ভয়াবহ পরিস্থিতি ছিল। পূর্ব অভিজ্ঞতাসহ সবকিছু মিলিয়ে বলা যায়, পরিস্থিতি সামাল দিতে পারবো।

শেষ পর্যন্ত বিএনপি জোট ছাড়া নির্বাচন হলে ক্ষমতাসীন আওয়ামী লীগ মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশী চাপ কতটা সামলাতে পারবে? এমন প্রশ্নের জবাবে হাসানুক হক ইনু বলেন, বাংলাদেশে এখন যে পর্যায়ে আছে, তাতে বিদেশি কোনো চাপ বা হস্তক্ষেপ সামলানোর ক্ষমতা আমাদের আছে।

ভূ-রাজনীতির নানা সমীকরণে নির্বাচনকে ঘিরে ভারতের অবস্থানকে গুরুত্বপূর্ণ মনে করেন জাসদ সভাপতি। বললেন, ভারত প্রতিবেশী রাষ্ট্র, বন্ধু রাষ্ট্র। বাংলাদেশে সাংবিধানিক ধারা অব্যাহত রাখার জন্য তারা সবসময় ভূমিকা রেখেছে। আশা করি, ভারত বন্ধু রাষ্ট্রের প্রতি বন্ধুসুলভ আচরণই করবে।

হাসানুল হক ইনু মনে করছেন, এক-এগারোর মতো অনির্বাচিত সরকার গঠনের পরিস্থিতি সৃষ্টি করা হলে তা রাজনীতির জন্য আত্মঘাতী হবে।

জাসদ সভাপতি বলেন, সংবিধান বহির্ভূত যেকোনো পরিকল্পনাই বাংলাদেশের জন্য আত্মঘাতী। সুতরাং দেশ ও বিদেশের যেসব লোক সংবিধান বহির্ভূত প্রস্তাব নিয়ে নাড়াচড়া করে তারা গণতন্ত্রবিরোধী শক্তি।

১৪ দলীয় জোটে দীর্ঘদিন উপেক্ষিত হলেও জোট রাজনীতির ধরনই এমন বলে মনে করেন ইনু। জানিয়েছেন, আগামী নির্বাচনে আরও বেশি আসন চাইবে তার দল।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply