৭০ শতাংশ মানুষের মতে ভুল পথে চলছে দেশের অর্থনীতি: জরিপ

|

এশিয়া ফাউন্ডেশন ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের এক যৌথ জরিপের ফলাফলে উঠে এসেছে, ৭০ শতাংশ বাংলাদেশি মনে করেন, ভুল দিকে এগোচ্ছে দেশের অর্থনীতি এবং ৪৮ শতাংশ মানুষ মনে করেন, দেশের রাজনীতি ভুল পথে চলছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। সমীক্ষায় অংশ নেন দেশের ৬৪ জেলার মোট ১০ হাজার ২৪০ জন নারী-পুরুষ। এর আগে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালেও একই ধরনের সমীক্ষা চালানো হয়।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৩৯ শতাংশ মানুষ মনে করছেন, বাংলাদেশের রাজনীতি সঠিক পথে এগোচ্ছে এবং প্রায় ২৫ শতাংশ মনে করেন, দেশের অর্থনীতি এগোচ্ছে সঠিক রাস্তায়।

গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের জানুয়ারির মধ্যে এ যৌথ জরিপ চালানো হয়। যেখানে দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থা সম্পর্কে জনগণের ধারণা বা মতামত জানার চেষ্টা করা হয়।

সমীক্ষার ফলাফলে দেখা যায়, ৫৮ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, বাংলাদেশ সামাজিকভাবে সঠিক পথে অগ্রসর হচ্ছে। আর ৩৯ শতাংশ মানুষের ভিন্নমত রয়েছে এ বিষয়ে।

২০১৯ সালের তুলনায় এবারের সমীক্ষায় ৩টি দিকেই অংশগ্রহণকারীরা দেশের ভবিষ্যৎ সম্পর্কে নেতিবাচক মতামত দিয়েছেন বলে ফলাফলে দেখা যাচ্ছে। নিত্যপণ্যের দামকে ৪৪ শতাংশ মানুষ সবচেয়ে বড় সমস্যা হিসেবে উল্লেখ করেছেন, যা ২০১৯ সালে ছিল ৩৩ শতাংশ। অর্থনীতি অথবা ব্যবসার মন্দা এসেছে ১১ শতাংশের উত্তরে, যেটা ২০১৯ সালে ছিল ৫ শতাংশ। বেকারত্ব বা জীবিকার সমস্যা সামনে এনেছেন ১০ শতাংশ মানুষ, যেটা ২০১৯ সালে ছিল ১৮ শতাংশ।

দুর্নীতিকে সামনে এনেছেন ৩ শতাংশ মানুষ, যা ২০১৯ সালে ছিল ১১ শতাংশ। ১৮ শতাংশ মানুষ অন্যান্য সমস্যাকে বড় সমস্যা হিসেবে দেখেছেন। ৪ শতাংশ উত্তরদাতা প্রশ্নটির উত্তর জানেন না বলে জানিয়েছেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply