ড. ইউনূসকে নিয়ে বিশ্ব নেতাদের চিঠি: ক্ষুব্ধ জাসদ

|

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলার বিচারিক কার্যক্রম বন্ধ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর প্রতি বিশ্ব নেতাদের খোলা চিঠি লেখার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বুধবার (৩০ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই প্রতিক্রিয়া জানান জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। বিবৃতিতে জানানো হয়, এ ধরনের চিঠিতে দলটি শুধু বিস্মিতই হন নাই, ক্ষুব্ধও হয়েছেন।

বিবৃতিতে এ দুই নেতা বলেন, ড. ইউনূসের দ্বারা সরাসরি ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা তাদের ক্ষতির প্রতিকার চেয়ে দেশের প্রচলিত আইন অনুযায়ী তার বিরুদ্ধে মামলা করেন। দেশের সংবিধান ও আইন দ্বারা গঠিত আদালতে সেই মামলার বিচারিক কার্যক্রম চলমান। ড. ইউনূস দেশের সংবিধান ও আইন অনুযায়ী আত্মপক্ষ সমর্থণের মৌলিক অধিকার চর্চা করছেন, তার পক্ষে আইনজীবী নিয়োগ করেছেন, মামলা জামিন নিয়ে স্বাধীনভাবে চলাফেরা করছেন।

তারা আরও বলেন, ড. ইউনূসের বিরুদ্ধে দায়ের করা এই মামলার সাথে রাজনীতির কোনো যোগসূত্র নেই। বাংলাদেশ রাষ্ট্র বা সরকার তাকে হেনস্তা করার কোনো লক্ষ্যবস্তুও বানায়নি। রাজনৈতিক একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশের সংবিধান ও আইন দ্বারা গঠিত আদালতে বাংলাদেশে প্রচলিত আইন অনুযায়ী দেশের একজন নাগরিকের বিরুদ্ধে তার দ্বারা সরাসরি ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের প্রতিকার চেয়ে দায়ের করা বিচারিক কার্যক্রম বন্ধ করে দেয়ার আবদার যে কারো বক্তব্য প্রদান একটি দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, সংবিধান, আইন, বিচার ব্যবস্থার প্রতি চরম অবমাননাকর।

কোনো নোবেলজয়ীই তার দেশের একজন নাগরিক হিসেবে তার দেশের প্রচলিত আইন বা বিচারের উর্ধ্বে নন উল্লেখ করে জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, তাই ড. ইউনূসও বাংলাদেশের একজন নাগরিক হিসেবে বাংলাদেশের সংবিধান, আইন, আদালত, বিচারের ঊর্ধ্বে নন। বিশ্ব নেতাদের ওই বিবৃতিতে ড. ইউনূসের মামলার বিচারিক কার্যক্রম বন্ধ করার আবদারের সাথে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনকে শর্ত যুক্ত করা থেকে এটা সুস্পষ্টভাবে প্রকাশিত ও প্রমাণিত হয়েছে যে, যারা এই বিবৃতিতে বিশ্ব নেতাদের স্বাক্ষর সংগ্রহ করেছেন তাদের বাংলাদেশকে কেন্দ্র করে সুনির্দিষ্ট ভূ-রাজনৈতিক স্বার্থ রয়েছে।

কোনো দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, সংবিধান, আইন, বিচারব্যবস্থা, আদালতের প্রতি অবমাননাকর এ ধরণের অবিবেচক, অযৌক্তিক এবং বিশেষ কোনো গোষ্ঠীর সংকীর্ণ রাজনৈতিক উদ্দেশ্য সাধনে সংগঠিত বিবৃতিতে স্বাক্ষর করার আগে বিশ্ব নেতাদের ভেবে দেখার আহ্বান জানান ইনু ও শিরীন আখতার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply