আইনজীবীদের বিভক্তি বিচারালয়কে ক্ষতিগ্রস্ত করে: বিদায় অনুষ্ঠানে প্রধান বিচারপতি

|

আইনজীবীদের বিভক্তি বিচারালয়কে ক্ষতিগ্রস্ত করে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেন, রাজনৈতিক বিষয় দূরে রাখলে বিচার বিভাগ স্বস্তি পায়। সাংবিধানিক দায়িত্ব পালনে বিচার বিভাগ ব্যর্থ হলে জাতি ক্ষমা করবে না। বিচার বিভাগের প্রতি আস্থা হারালে জাতিকে খারাপ দিনটির জন্য অপেক্ষা করতে হবে বলেও জানান বিচারপতি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) নিজের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ২৫ সেপ্টেম্বর বিদায়ের আগে বৃহস্পতিবার ছিল তার শেষ কর্মদিবস। এর মাধ্যমে দেশের ২৩তম প্রধান বিচারপতি তার ১৭ বছরের বিচারক জীবনের ইতি টানলেন। তবে প্রধান বিচারপতির বিদায় সংবর্ধনা বর্জন করে বিক্ষোভ করে বিএনপিপন্থী আইনজীবীরা।

২০২১ সালের ৩১ ডিসেম্বর প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন হাসান ফয়েজ সিদ্দিকী। দায়িত্ব নেয়ার পরই বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান শুরু করেন তিনি। মামলা জট কমাতে সব বিভাগের দায়িত্ব দেন বেশ কয়েকজন বিচারপতির কাঁধে, এমনকি অনলাইন বিচারব্যবস্থাও চালু করেন তিনি।

এদিকে, ২৩তম প্রধান বিচারপতি যখন বিদায় নিচ্ছেন, তখন আইনজীবীদের মধ্য রাজনৈতিক বিভেদ চরমে। সে কারণে বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট হয় এমন কর্মসূচি পালনের আগে ১০বার ভেবে দেখার আহ্বান জানান হাসান ফয়েজ সিদ্দিকী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply