চ্যাম্পিয়নস লিগের ড্র: মৃত্যুকূপে পিএসজি

|

অনুষ্ঠিত হয়েছে চ্যাম্পিয়নস লিগের ড্র। ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের ড্র অনুষ্ঠিত হলো। গ্রুপ পর্বের খেলা শুরু হবে ১৯-২০ সেপ্টেম্বর। সব গ্রুপে ভারসাম্য থাকলেও ‘গ্রুপ অব ডেথ’এ পরিণত হয়েছে পিএসজির এফ গ্রুপ।

মোনাকোর গ্রিমালদি ফোরামে বৃহস্পতিবার (৩১ আগস্ট) অনুষ্ঠিত হয়েছে ২০২৩-২৪ চ্যাম্পিয়নস লিগ মৌসুমের গ্রুপ পর্বের ড্র। যেখানে ভাগ্য নির্ধারণ হয়েছে ক্লাবগুলোর। সব গ্রুপে একরকম ভারসাম্য থাকলেও ‘গ্রুপ অব ডেথে’ পরিণত হয়েছে গ্রুপ এফ। ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন পিএসজির সঙ্গে এই গ্রুপে থাকছে জার্মান পরাশক্তি বরুশিয়া ডর্টমুন্ড, ইতালীয় পরাশক্তি এসি মিলান ও প্রথমবারের মতো এই প্রতিযোগিতায় খেলতে আসা নিউক্যাসল ইউনাইটেড।

তবে কাজটা সহজ হচ্ছে না প্যারিসিয়ানদের জন্য। গ্রুপ পর্বেই ইউরোপিয়ান জায়ান্টদের মুখোমুখি হতে হচ্ছে তারা। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ এফের মৃত্যুকূপে তাদের সঙ্গী জার্মানির বুরুশিয়া ডর্টমুন্ড এবং সাতবারের চ্যাম্পিয়নস লিগজয়ী এসি মিলান। সেইসঙ্গে ইংলিশ ফুটবলে আলোড়ন তোলা নিউক্যাসল ইউনাইটেডকে দেখা যাবে তাদের সঙ্গে।

চ্যাম্পিয়নস লিগের গত আসরের ড্রয়ে মৃত্যুকূপে পড়েছিল বার্সেলোনা। তবে এবার অপেক্ষাকৃত সহজ গ্রুপ পড়েছে জাভির দল। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদও পড়েছে তুলনামূলক সহজ গ্রুপে। রিয়ালের সঙ্গী নাপোলি, ব্রাগা ও ইউনিয়ন বার্লিন। বার্সার সঙ্গী পোর্তো, শাখতার ও অ্যান্টওয়ের্প।

গত মৌসুমে ইন্টার মিলানকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতছে ম্যানচেস্টার সিটি। এবার সিটিজেনরা পড়েছে ‘জি’ গ্রুপে। তাদের বাকি তিন প্রতিপক্ষ আরবি লাইপজিগ, রেড স্টার বেলগ্রেড ও ইয়ং বয়েজ। রানার্স আপ ইন্টার ‘ডি’ গ্রুপে পেয়েছে বেনফিকা, আরবি সালজবার্গ ও রিয়াল সোসিয়েদাদকে।

ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড গত আসরে খেলতেই পারেনি। এবার ফিরে তারা ‘এ’ গ্রুপে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের সঙ্গী হয়েছে। তাদের অপর গ্রুপ সঙ্গী কোপেনহেগেন ও গেলাতেসারে।

বৃহস্পতিবার ড্র অনুষ্ঠিত হয়েছে মোনাকোয়। গ্রুপ পর্বের খেলা শুরু হবে ১৯-২০ সেপ্টেম্বর। শেষ হবে ১২-১৩ ডিসেম্বর। ফেব্রুয়ারিতে শুরু নকআউট পর্ব। ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে হবে ফাইনাল।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply