ভুয়া সার্টিফিকেটে বিদেশ গেলে ব্যবস্থা, মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী

|

অনেকে ভুয়া সার্টিফিকেটে নিয়ে বিদেশে যাচ্ছেন। তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৪ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রী কার্যলয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভায় এ নির্দেশ দেন তিনি। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশনাও দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

বিকেলে মন্ত্রিসভার বৈঠক নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইনে প্রথমবারের মতো সাব এজেন্ট রাখার বিধান করা হয়েছে। এর ফলে আইনি কাঠামোর বাইরে কাজ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

তিনি আরও জানান, বৈঠকে সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ নীতিমালা ২০২৩ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। যাতে সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার সুযোগ দেয়া হবে। দেয়া হবে নির্ধারিত ভাতা। রিক্রুটিং এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ থাকলে লাইসেন্স বাতিল, স্থগিত এবং সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে নীতিমালায়।

এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ আইন ও সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন এবং আনসার ব্যাটালিয়ন আইন ২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আনসার আইনে কেউ বিদ্রোহ করলে সর্বোচ্চ মৃত্যুদণ্ডের সাজা দেয়ার বিধান রাখা হয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply