‘মেসি ও পাতানো বিশ্বকাপ’ ফন গালের সাথে একমত নন ডাচ অধিনায়ক ডাইক

|

ছবি: সংগৃহীত

‘আর্জেন্টিনার প্রতি পক্ষপাতিত্ব করছে ফিফা, বিশ্বকাপের ট্রফিটা লিওনেল মেসিকে দেয়ার জন্যই এমন করছে তারা’। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আলবিসেলেস্তেদের কাছে হেরে এমন মন্তব্য করেছিলেন সেসময় নেদারল্যান্ডসের কোচের দায়িত্বে থাকা লুইস ফন গাল। কিন্তু এবার আরও বড় ধরণের অভিযোগ এনে খবরের শিরোনামে এসেছেন শান্ত কোচ খ্যাত ফন গাল।

সম্প্রতি এই কোচ দাবি করেছেন ‘সাজানো নাটকে বিশ্বকাপ জিতেছেন মেসি’। ডাচ সংবাদ মাধ্যম এনওএস স্পোর্টসকে দেয়া এক সাক্ষাৎকারে লুইস ফন গাল বলেন, আমি এটা নিয়ে বেশি কিছু বলতে চাই না। আপনি যখন দেখবেন আর্জেন্টিনা কীভাবে গোল করেছে আর আমরা কীভাবে গোল করেছিলাম। তখনই পার্থক্যটা বুজতে পারবেন। তাদের কিছু খেলোয়াড়রা সীমা অতিক্রম করেছিল, এরপরও তাদের কোনো শাস্তি দেয়া হয়নি। ফলেই আমার মনে হয় এই ম্যাচটা পূর্বপরিকল্পিত ছিল। অর্থাৎ মেসিকে বিশ্ব চ্যাম্পিয়ন হতেই হতো।

এমন গুরুতর অভিযোগে সামাজিক মাধ্যমে ট্রল ও নানা কটুক্তির শিকারও হচ্ছেন সাবেক এই ডাচ কোচ। বিষয়টিকে ভালো চোখে দেখছে না আর্জেন্টাইন সমর্থকেরা। নেটিজেনরা লিখেছেন, ফন গাল কাঁদতে থাকলেও কোন দিন বিশ্বকাপ জিততে পারবেন না। আবার অনেকে সমর্থনও দিচ্ছেন সাবেক এই কোচকে।

এদিকে ভিন্ন মত পোষন করেছেন নেদারল্যান্ডসের অধিনায়ক ও লিভারপুলের ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। তিনি পরিষ্কার করে বলে দিয়েছেন, ফন গালের করা মন্তব্যে তিনি সমর্থন করছেন না। ভার্জিল ফন ডাইক বলেন, মেসিকে নিয়ে করা ফন গালের মন্তব্য? তিনি যা খুশি বলতে পারেন। এটা তার মতামত। কিন্তু আমি তার সঙ্গ একমত নই। আমাদের ভাবনা একই রকম নয়।

আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের ম্যাচটি এতটাই বিতর্কিত ছিল যে, সেই ম্যাচে রেফারিকে মোট ১৮ বার কার্ড বের করতে হয়েছিল। যার মধ্যে ১টি ছিল লাল কার্ড। এমনকি সেই ম্যাচে ভিন্ন এক মেসিকে দেখেছিল বিশ্ব। ঠান্ডা মেজাজের মেসিকে দেখা যায় রুদ্রদার রূপে। এছাড়া ফন গালের উদ্দ্যেশ্যে দুই কানে হাত দিয়ে মেসির করা উদযাপনটিও ট্রেডমার্কে পরিনত হয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply