ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসি-হালান্ড-এমবাপ্পে

|

ব্যালন ডি’অরের প্রধান দাবিদার মেসি-হালান্ড-এমবাপ্পে। ছবি: সংগৃহীত

ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ প্রকাশ করেছে ব্যালন ডি’অর ২০২৩’এর সংক্ষিপ্ত তালিকা। ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবে জায়গা করে নেয়া লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হালান্ড রয়েছেন পুরস্কারটি জয়ের দৌড়ে বাকিদের চেয়ে এগিয়ে।

প্রাথমিক তালিকা করার ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে ক্লাব এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপের পারফরম্যান্সকে। কাতারের বিশ্বকাপে সেরা খেলোয়াড় লিওনেল মেসি ৮ম বারের মতো ব্যালন ডি’অরে জয়ের বড় দাবিদার।

গত ফেব্রুয়ারিতে ফিফার বর্ষসেরা ‘বেস্ট’ ট্রফি জিতেছেন মেসি। আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন নিজেকে। অবশ্য ক্লাব পর্যায়ে মিশ্র মৌসুম কেটেছে এলএমটেনের। পিএসজি গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে ছিটকে পড়লেও লিগে শিরোপা জিতেছে।

ম্যানসিটির আর্লিং হালান্ড এই পুরস্কার জয়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী। ক্লাব পর্যায়ে দুর্দান্ত সময় কাটিয়েছেন গত মৌসুমে ট্রেবল জয়ের অন্যতম প্রধান কারিগর। সিটির হয়ে ৫৩ ম্যাচে ৫২ গোল করেছেন, ভেঙেছেন একের পর এক রেকর্ড। সম্প্রতি মেসিকে টপকে উয়েফার বর্ষসেরার পুরস্কারও জিতেছেন নরওয়ের এই তারকা।

প্রত্যাশিতভাবে বিশ্বকাপের টপ স্কোরার এমবাপ্পেও আছেন ৩০ জনের ছোট্ট লিস্টে। তবে তালিকায় নেই ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। গত ২০ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনীত সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিতে পারলেন না পর্তুগিজ এই তারকা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply