বিএনপির সাথে জোট করে লাভ হয়নি, তাই সরে এসেছে জামায়াত: মুজিবুর রহমান

|

জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান।

বিএনপির সাথে জোট করে কোনো লাভ হয়নি, তাই সরে এসেছে জামায়াতে ইসলামী। এমনটাই জানিয়েছেন জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান।

জামায়াতের সঙ্গে বিএনপির আনুষ্ঠানিক বন্ধুত্ব দুই দশকের। রাজপথের আন্দোলন করেছে, একসঙ্গে সরকার গঠনও করে। এর মধ্যে সংগঠনটির শীর্ষ কয়েকজন নেতার ফাঁসি হয় একাত্তরের মানবতা বিরোধী অপরাধের দায়ে। নিবন্ধনও বাতিল করে নির্বাচন কমিশন। ২০১৮ সালে বিএনপির প্রতীক নিয়ে ভোট করে জামায়াত। এরপরই পৃথক হয়ে যায় চারদলীয় জোটের প্রধান দুই শরিক।

এ বিষয়ে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান বলেন, তারা (বিএনপি) ফিল করেছে, জামায়াতের কাছ থেকে কোনো লাভ হয়নি তাদের। জামায়াতের রং তাদের গায়ে লেগে গেলে ক্ষমতায় আসতে পারবে না তারা। বিএনপির সাথে জোট করে আমাদেরও খুব একটা লাভ হয়নি। তাই আমরাও সরে এসেছি।

বিএনপি এরই মধ্যে জোট করেছে। সেই জোট নিয়ে মিছিল-সমাবেশও হচ্ছে। কিন্তু ডাক পায়নি জামায়াত। তারাও এখন এগোচ্ছে একলা চলো নীতি নিয়ে। মুজিবুর রহমান বলেন, আমরা এককভাবে আগামী নির্বাচন করার জন্য সাধ্যমতো অগ্রসর হচ্ছি। তিনশ’ আসনে জামায়াত তার প্রার্থী ঠিক করে রেখেছে। তবে অন্য ইসলামী দলগুলোর সাথে নির্বাচনী জোট করার বিষয়েও জামায়াতের আলোচনা চলছে বলে জানিয়েছেন তিনি।

রাজপথের আন্দোলনে নিজেদের দক্ষতায় এখনও আত্মবিশ্বাসী জামায়াত। ভারপ্রাপ্ত আমিরের দাবি, তাদের ছাড়া বিএনপি রাজপথে খুব একটা সুবিধা করতে পারবে না। তবে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়ে রেখেছে জামায়াত।

একাত্তরের যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে জামায়াতকে দোষী সাব্যস্ত করে আদালত। তবে এখন আর সে দায় নিতে চায় না নতুন নেতৃত্ব। তিনি বলেন, একাত্তর পেরিয়ে এসেছি, এটা এখন অতীত। সেসময় আমিও জড়িত ছিলাম না। যারা জড়িত ছিল, তারাও আজ আমাদের মাঝে নেই।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply