ভূমিকম্পে লণ্ডভণ্ড মরক্কো, প্রাণহানি প্রায় তিনশ

|

ছবি: এপি।

মরক্কোতে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার (৮ সেপ্টম্বর) দেশটির উত্তরে রাবাত থেকে দক্ষিণের সিদি ইফনি পর্যন্ত ভূমিকম্পে কেঁপে ওঠে। প্রাণহানি প্রায় তিনশ, কমপক্ষে দেড়শ মরদেহ উদ্ধারের দাবি করেছে বিভিন্ন সংস্থা। খবর আল জাজিরা ও রয়টার্সের।

দেশটির স্থানীয় সময় রাত ১১টার দিকে এই কম্পন অনুভূত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলেছে, গত ১২০ বছরের মধ্যে উত্তর আফ্রিকার দেশটিতে এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ১৮ দশমিক ৫ কি.মি. গভীরতায়, যেটি মরক্কোর চতুর্থ বৃহত্তম শহর মারাকেশ থেকে প্রায় ৭২ কিলোমিটার দূরে।

এদিকে, ভূমিকম্পের সময় ধারণকৃত ভিডিও ও স্থিরচিত্র ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ভূমিকম্পের তাণ্ডবে লণ্ডভণ্ড বাড়িঘরের দেয়ালের ধ্বংসস্তূপ ও ধুলোর মেঘে ঢাকা শহরের বীভৎস চিত্র ধরা পড়ে ধারণকৃত ভিডিওতে। অন্যদিকে, কম্পনের সময় স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তার জন্য রাস্তায় দৌড়াতে দেখা যায়।

কর্তৃপক্ষ জানায়, রাতে বেশিরভাগ মানুষ যখন ঘুমিয়ে ছিলেন, তখন ভূমিকম্প হওয়ায় প্রাণহানির সংখ্যা বেশি হয়েছে। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েছেন অনেকেই। আশঙ্কা করা হচ্ছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

/এআই /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply