ওয়েলালাগের স্পিন বিষে ২১৩ রানে অলআউট ভারত, ব্যাট করছে শ্রীলঙ্কা

|

ফাইফার নিয়েছেন লঙ্কান স্পিনার ওয়েলালাগে। ছবি: সংগৃহীত

দুনিথ ওয়েলালাগের স্পিন বিষে পুড়ে ভারত অলআউট হয়েছে ২১৩ রানে। ওয়েলালাগে-আসালাঙ্কার দুর্দান্ত বোলিংয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। ২১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেছে তারা।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) কলম্বোর পাল্লেকেলেতে এশিয়া কাপের সুপার ফোরের লড়াইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টসে জিতে ব্যাট করতে নামে ভারত। রোহিত শর্মা ও শুভমান গিলের দারুণ শুরুতে ওপেনিং জুটিতেই আসে ৮০ রান। ২৫ বলে ১৯ রান করে ওয়েলালাগের বলে গিল ফিরে গেলেও অর্ধশতক তুলে নেন রোহিত। শ্রীলঙ্কার বিপক্ষে এ ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারে ১০ হাজার রান হয়ে গেছে রোহিত শর্মার। ইনিংসের দিক থেকে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এ মাইলফলক ছুঁলেন তিনি। দশ হাজারে পৌঁছাতে রোহিতের লেগেছে ২৪১তম ইনিংস। ভিরাট কোহলির লেগেছিল ২০৫ ইনিংস। ১০ হাজার রানের মাইলফলক ছুঁতে শচীন টেন্ডুলকারের লেগেছিল ২৫৯ ইনিংস।

গিলের পর থিতু হতে পারেননি গত ম্যাচের সেঞ্চুরিয়ান ভিরাট কোহলিও। মাত্র ৩ রান করে সেই ওয়েলালাগের বলেই ফিরে যান তিনি। স্কোরবোর্ডে আর মাত্র ১ রান যোগ হতে না হতেই রোহিতকেও তুলে নেন এই বাঁহাতি স্পিনার। এরপর ঈশান কিষাণ ও কেএল রাহুলের জুটিতে কিছুটা প্রাণ ফিরে আসে ভারতীয় শিবিরে। ৭৯ রানের জুটি গড়েন দুজন। দলীয় ১৫৪ রানে গত ম্যাচের সেঞ্চুরিয়ানকে তুলে নেন ওয়েলালাগে। রাহুলকে (৩৯) কট অ্যান্ড বোল্ড করার খানিক পর চারিথ আসালাঙ্কার বলে শর্ট এক্সট্রা কাভার থেকে লাফিয়ে ইশান কিষানের ক্যাচ নেন বাঁহাতি অর্থোডক্স বোলার। পরের ওভারে হার্দিক পান্ডিয়াকে কট বিহাইন্ড করেন এই ২০ বছর বয়সী। ১০ ওভারের কোটা শেষে দুনিথ ওয়েলালাগের স্পেল হয় দেখার মতো— ১০-১-৪০-৫!

বাকি ব্যাটারদের তুলে নেয়ার দায়িত্ব নেন অনিয়মিত বোলার চারিথ আসালাঙ্কা। তিনি মূলত লঙ্কান দলের গুরুত্বপূর্ণ ব্যাটার। এদিন ওয়েলালাগের দুর্দান্ত পারফরম্যান্স দেখেই হয়তো জ্বলে ওঠেন ডানহাতি এই অফস্পিনার। আসালাঙ্কা পকেটে পোরেন মোট ৪ উইকেট। অন্য উইকেটটি তুলে নেন মাহেশ থিকসানা।

আজ শ্রীলঙ্কা অথবা শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ দলকে হারালেই সরাসরি ফাইনালে চলে যাবে ভারত। আজকেই ম্যাচ জিতে হয়তো ফাইনাল নিশ্চিত করতে চাইবে ব্লুজরা। এই কারণে কি পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুরের জায়গায় দলে সুযোগ পেয়েছেন অক্ষর প্যাটেল? বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্পিন নির্ভর উইকেটে এই অল্প পুঁজি কি ডিফেন্ড করতে পারবে রোহিতের দল? নাকি লঙ্কান বাহিনী ম্যাচটি জিতে ফাইনালের পথে এগিয়ে যাবে?

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply