ক্যান্সার সচেতনতায় অবদানের জন্য ‘বিশেষ সম্মাননা পুরস্কার’ পেলেন রাফে সাদনান আদেল

|

ক্যান্সার সচেতনতায় অনবদ্য অবদানের জন্য ‘বিশেষ সম্মাননা পুরস্কার’ পেলেন সাংবাদিক ও যোগাযোগ বিশেষজ্ঞ রাফে সাদনান আদেল।

ক্যান্সার চিকিৎসকদের সংগঠন ‘অনকোলজি ক্লাব’ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) তাদের আয়োজিত ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ক্যান্সার কংগ্রেসে’ এই সম্মাননা প্রদান করে। সম্মাননাটি তুলে দেন সংগঠনের সভাপতি বর্ষীয়ান ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এম এ হাই।

গণমাধ্যমে যোগাযোগ কৌশলের মধ্য দিয়ে ক্যান্সার সচেতনতায় সহযোগিতার জন্য এই সম্মাননা পেলেন তিনি। দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে ক্যান্সার সচেতনতায় কাজ করছেন আদেল।

অনুষ্ঠানে ডা. এম এ হাই বলেন, ক্যান্সার সচেতনতায় সব শ্রেণি পেশার মানুষকেই সহমর্মিতার সাথে সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে ক্যান্সার আক্রান্ত মাকে হারান রাফি। সেই বছরই তিনি ক্যান্সার বিষয়ক প্রথম বাংলা ওয়েবসাইট ক্যান্সারবিডি ডট নেট (www.cancerbd.net) প্রতিষ্ঠা করেন, যা কিনা তখন থেকেই ক্যান্সার সম্পর্কিত বিভিন্ন তথ্য সরবরাহ করে আসছে।

এছাড়াও ২০২১ সাল থেকে তিনি ওভারিয়ান ক্যান্সার সচেতনতায় আন্তর্জাতিক জোট ‘ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন’ এর বোর্ড ডিরেক্টর হিসেবে যুক্ত আছেন। বিশ্বের ত্রিশটি দেশে চলমান গবেষণা ‘এভরি উইওমেন স্টাডি- লো এন্ড মিডেল ইনকাম কান্ট্রি’ এর ওভারসাইট কমিটি মেম্বার হিসেবেও যুক্ত আছেন তিনি।

সম্মাননা পাওয়ার পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অনকোলজি ক্লাবকে ধন্যবাদ জানিয়ে রাফে সাদনান আদেল বলেন, ‘মাকে হারিয়েছি ক্যান্সারে, ক্যান্সার সচেতনতায় শেষ নিশ্বাস থাকা পর্যন্ত কাজ করব। এই সম্মাননা দায়িত্ব আরও বাড়িয়ে দিল। এ দেশের প্রত্যেকটি মানুষকে ক্যান্সার সচেতন করব, ইনশাল্লাহ।’

দুই দিনব্যাপি আয়োজিত এই কংগ্রেসে সারাবিশ্বের ১১ টি দেশ থেকে মোট ৪৭ জন গবেষক ও ক্যান্সার বিশেষজ্ঞ যোগ দেন। উপস্থিত ছিলেন ৯০০ ক্যান্সার চিকিৎসক। রাফে সাদনান আদেলসহ মোট ১১ জনকে সম্মাননা দেয়া হয় অনুষ্ঠানে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply