লিবিয়ায় ভয়াবহ দুর্যোগ: বাঁধ সংস্কারের দাবি থাকলেও আমলে নেয়া হয়নি

|

লিবিয়ার দেরনা শহরের বাসিন্দাদের আশঙ্কাই যেন সত্য হলো। বড় ধরনের বিপর্যয়ের শঙ্কা আগেই ছিল তাদের। ২০২০ সালের বন্যার পর দুর্বল অবকাঠামো ও বাঁধ সংস্কারের দাবি জানিয়েছিল সাধারণ মানুষ। যদিও সেই আহ্বানে সাড়া দেয়নি কর্তৃপক্ষ। জীবন দিয়ে যেন কর্তৃপক্ষের অবহেলার মূল্য দিলো দেরনাবাসী। খবর রয়টার্সের।

মূলত, শহর রক্ষার দু’টি বাঁধ ভেঙে যাওয়ায় ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়ে লিবিয়া। আর তাতে অভিযোগ উঠেছে, কর্তৃপক্ষের সেই অবহেলার মূল্য হাজার হাজার মানুষের জীবন দিয়ে চুকাতে হলো দেরনাবাসীকে।

এবারের দুর্যোগে ব্যপক ক্ষয়ক্ষতির পর এখন আলোচনায় এসেছে ২০২০ সালের বন্যাকালীন স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিও। বন্যাকবলিত দেরনার বাসিন্দারা সেসময় শহরের দুর্বল অবকাঠামো ও ঝুঁকিপূর্ণ বাঁধ নিয়ে নিজেদের শঙ্কার কথা তুলে ধরেন গণমাধ্যমটিতে।

ওই ভিডিওতে তালাল কারিমি নাদের দেরনার এক স্থানীয় বাসিন্দা বলেন, আমাদের শহরের অবকাঠামো সত্যিই খুব দুর্বল। এই বিরূপ আবহাওয়ার কারণে রাস্তাগুলো ধ্বংস হয়ে গেছে এবং গোটা এলাকায় বন্যা সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্টদের যত তাড়াতাড়ি সম্ভব শহর সংস্কারের কাজ করার আহ্বান জানাচ্ছি।

আদেল ফাখিরি আরও বলেন, প্রবল বৃষ্টি হচ্ছে। যদিও এই বৃষ্টি মানুষ উপভোগ করছে। এটি সৃষ্টি কর্তার আশির্বাদ। কিন্তু সরকারের অবহেলার কারণে তা যেকোনো সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে। যেকোন সময় শহর রক্ষার বাঁধটি ধ্বসে পড়ার শঙ্কা রয়েছে।

যদিও সাম্প্রতিক বিপর্যয়ের দায় নিতে রাজি নয় লিবিয়ার বিবদমান রাজনৈতিক পক্ষগুলো। দুর্যোগের কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চলছে উদ্ধার-ত্রাণ তৎপরতা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply