তানজিম সাকিবকে সতর্ক করেছে বোর্ড; ডিলিট করেছেন বিতর্কিত পোস্ট

|

‘কাউকে আঘাত করার জন্য ফেসবুকে পোস্ট করিনি, কেউ কষ্ট পেয়ে থাকলে এজন্য ক্ষমা চাইছি- আমি মোটেও নারী বিদ্বেষী নই’। ফেসবুকে নিজের স্ট্যাটাস ঘিরে যখন চলছে বিতর্কের ঝড় তখন বিসিবিকে এভাবেই নিজের অবস্থান জানিয়েছেন পেসার তানজিম সাকিব। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন তাকে সতর্ক করা হয়েছে; রাখা হবে পর্যবেক্ষণে। ভবিষ্যতে তরুণ ক্রিকেটারদের নিয়ে বোর্ড আরো সতর্ক থাকবে বলে জানান তিনি।

ভারতের বিপক্ষে অভিষেকেই ব্যাটে-বলে দারুণ ছিলেন তানজিম সাকিব। পেস বোলিংয়ে চিনিয়েছেন জাত, শেষ ওভারে নার্ভের পরীক্ষায় পেয়েছেন লেটার মার্ক। কিন্তু সেই ম্যাচ শেষ হতে না হতেই, মাঠের বাইরের ইস্যুতে বিতর্কের ঝড় ওঠে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী এ পেসারকে ঘিরে।

বিষয়টা পুরনো কিন্তু জাতীয় দলের জার্সিতেই মুহূর্তেই ভাইরাল হয় স্ট্যাটাস। নারীরা চাকরি করলে সমাজ নষ্ট হয়-সাকিবের এই স্টাটাস ঘিরেই মূলত বিতর্ক। এছাড়া ১৬ ডিসেম্বর পালন কিংবা ‘ভার্সিটির ফ্রি মিক্সিং’ বিষয়ে তার মন্তব্য নিয়েও ছিল আলোচনা। জাতীয় তারকা হিসেবে এভাবে বিদ্বেষ ছড়ানো নিয়ে ক্ষোভ প্রকাশ করেন নেটিজেনরা। তাই তো মঙ্গলবার তার সাথে আলোচনায় বসে বিসিবি। যেখানে নিজের ভুল স্বীকার করেছেন এই তরুণ।

এ প্রসঙ্গে বিসিবির অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, সে যে পোস্ট দিয়েছে, তা নিজে থেকে দিয়েছে। কাউকে উদ্দেশ্য করে, কিছু টার্গেট করে এই পোস্ট দেয়া হয়নি। এটা দেয়ার কারণে যদি কারও আঘাত লেগে থাকে, তাহলে সে সেটার জন্য দুঃখিত। সে মনে করে… একটা কথা এসেছে নারীর ব্যাপারে, সে বলেছে ‘এটার দায়-দায়িত্ব আমি নিচ্ছি।’ এটা পুরোটাই সে ডিনাই করেছে (নারী বিদ্বেষী নন)। সে বলেছে, ‘আমার মা একজন নারী। সুতরাং আমি কোনোদিনই নারী বিদ্বেষী হতে পারি না।’ এটাই হচ্ছে তার বক্তব্য। আমরা তাকে বলেছি, ভবিষ্যতে সতর্ক থাকার জন্য। ভবিষ্যতে যদি কোনো পোস্ট দিয়ে থাকে, সেটা ক্রিকেট বোর্ড থেকে মনিটর করা হবে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

তানজিম সাকিবের ধর্মীয় বিশ্বাস নিয়ে করা স্ট্যাটাসে বিসিবির কোনো সমস্যা নেই। তবে আইসিসির কোড অফ কনডাক্টে ঘৃণা বা বিদ্বেষ ছড়ানো শাস্তিযোগ্য অপরাধ। তাই নারী ইস্যুতে বা অন্যান্য বিষয়ে দেয়া বিতর্কিত পোস্টগুলো ডিলিট করে দিয়েছেন তিনি। থাকবেন বিসিবির পর্যবেক্ষণে।

জালাল ইউনুস জানান, সে কারও সঙ্গে মেশে না তেমন। সে যা দিয়েছে, নিজে থেকে দিয়েছে (পোস্ট)। যদি ভবিষ্যতে কোনো অ্যাকটিভিটিজ থাকে, আমরা বলেছি আমরা মনিটর করবো। ভবিষ্যতে এ ধরনের সমস্যা হওয়ার কথা নয়। জাতীয় দলের কোড অব কনডাক্টের ব্যাপার আছে। এই জন্য সে বলেছে, ‘আমি খুবই সতর্ক থাকব।’ যেটা আগে বলেছে, সে অনুশোচনা করেছে। যখন একবারে সে বলেছে, পোস্ট নিয়ে সে দুঃখিত, তার মানে সে দুঃখিত। সেটা সে অনুভব করেই বলেছে।

সামনেই বিশ্বকাপ। তানজিম সাকিবের মতো সম্ভাবনাময় তরুণকে তাই তো ভবিষ্যতের জন্য আরো সচেতন করতে চায় বোর্ড। লাল সবুজ জার্সিটায় দেশকে প্রতিনিধিত্ব করার গর্বও ছুঁয়ে যাবে তরুণদের এমনটাই বিশ্বাস বিসিবির।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply