ভোটারদের কেন্দ্রে আনতে আ. লীগের উদ্যোগ, গুজব মোকাবেলারও প্রস্তুতি

|

ভাস্কর ভাদুড়ী:

নির্বাচনের আগে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব বাড়তে পারে, আর তা মোকাবেলায় এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটি। ক্ষমতাসীন দলের হিসেব, দেশের অন্তত ৪০ শতাংশ ভোট নৌকার পক্ষে রয়েছে। নির্বাচন পরিচালনা কমিটির প্রধান কাজ হবে, এসব ভোটারকে ভোট কেন্দ্রে নিয়ে আসা। এজন্য নেয়া হয়েছে উদ্যোগ।

এ রকম নানা পরিকল্পনার কথা জানিয়েছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক কবির বিন আনোয়ার। জানালেন, গত ১৪ বছরে সরকারের উন্নয়ন মানুষের কাছে পৌঁছে দিতে ইতোমধ্যেই জেলা কার্যালয়গুলোতে তৈরি হয়েছে স্মার্ট কর্নার। প্রশিক্ষণ দেয়া হচ্ছে তৃণমূল কর্মীদের, যারা ভোটারদের কাছে তুলে ধরবে সরকারের উন্নয়ন।

কবির বিন আনোয়ার বলেন, প্রতিটি জেলায় এসব কার্যক্রমে সেখানকার (জেলা আওয়ামী লীগ) দফতর, প্রচার, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদককে সম্পৃক্ত করা হয়েছে। তারা মিলে একটি দল এবং তাদের মাধ্যমে জেলা সদরে আরও কিছু ছেলেমেয়েদের প্রশিক্ষণ দিবো, নির্বাচনের আগেই। আর প্রতি উপজেলায় ২০ জনের দল করার কথা ভেবেছি। কোথাও বেশি করা গেলে তা করা হবে।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক কবির বিন আনোয়ার।

কোনো গুজবে তৃণমূলে যেন বিভ্রান্তি না ছড়ায়, সে বিষয়ে নির্বাচনের পরেও সতর্ক থাকবে দলটির প্রশিক্ষিত এসব কর্মী। কবির বিন আনোয়ার বলেছেন, আমাদের বিরুদ্ধে যেসব গুজব-অপপ্রচার হয় সেগুলোর জবাব দিতে আমরা সত্যিকারের তথ্য-উপাত্ত মানুষের কাছে তুলে ধরবো। বাংলাদেশের মানুষ অনেক সচেতন। আমরা তাদের হাতে ডিভাইস দিয়েছি। তারা ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল সৈনিক। তারা বুঝবে, এটা আমরা বিশ্বাস করি। আমাদের কাজ হবে, তথ্য বিকৃতি যেগুলো ঘটছে, সেগুলোর জবাব দেয়ার জন্য আসল তথ্য-উপাত্ত ও সত্য ইতিহাস তুলে ধরা।

নির্বাচনে ভোটারের উপস্থিতি হবে একটা বড় চ্যালেঞ্জ। ভোট কেন্দ্রে ভোটারদের নিয়ে আসতে বাড়ি-বাড়ি গিয়ে প্রচারের পরিকল্পনাও রয়েছে উল্লেখ করে কবির বিন আনোয়ার আরও বলেন, আমাদের তো কমপক্ষে ৪০ শতাংশ ভোট রয়েছে। এবারের ভোটে তারা কেন্দ্রে আসবে, এটাই এবার আমাদের নির্বাচনী কাজে বড় কৌশল। এজন্যই অনলাইন ও অফলাইনে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। নিয়মিত যোগাযোগ চলছে মাঠ পর্যায়ে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী অক্টোবরের শুরু থেকে পুরোদমে কাজ শুরু করবে দলটির নির্বাচন পরিচালনা কমিটি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply