অক্টোবরে উন্নয়নের গণজোয়ার তৈরি করতে চায় আ. লীগ

|

ভাস্কর ভাদুড়ী:

অক্টোবর মাসে দেশজুড়ে উন্নয়নের গণজোয়ার তৈরি করতে চায় আওয়ামী লীগ। এক মাসে পাঁচ মেগাপ্রকল্পের উদ্বোধন করে রেকর্ড গড়ার পরিকল্পনাও আছে ক্ষমতাসীন দলটির। নেতাদের আশা, এগুলোই আগামী নির্বাচনের ট্রাম্প কার্ড হবে। এছাড়া, অন্তত তিন বিভাগে বিশাল জনসভা করার কথাও ভাবছে আওয়ামী লীগ।

পাঁচ মেগাপ্রকল্পের একটি হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ। বর্হিবিশ্বের সাথে যোগাযোগ সুবিধাজনক করতে ২০১৯ সালে এই প্রকল্পের কাজ শুরু হয়। দুই লাখ ত্রিশ হাজার বর্গমিটারের এই টার্মিনাল আগামী ৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

এই টার্মিনাল উদ্বোধনের তিন দিনের মাথায় পদ্মা সেতু পাড়ি দিয়ে ছুটে চলবে যাত্রীবাহী ট্রেন। ঢাকা-ভাঙ্গা রেলপথে আনুষ্ঠানিকভাবে রেল চলাচল শুরু হবে ১০ অক্টোবর। উদ্বোধনের দিন পদ্মার দুই পাড়ে অনুষ্ঠিত হবে সুধী সমাবেশ।

এর ঠিক দশদিন পর চালু হবে রাজধানীর আগারগাও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কার্যক্রম। উদ্বোধন উপলক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যোনে অনুষ্ঠিত হবে জনসভা।

একই মাসের ২৮ তারিখে কর্ণফুলী নদীর তলদেশে উদ্বোধন করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। এই স্থাপনা উদ্বোধনের পর আওয়ামী লীগ সভাপতি যোগ দেবেন আনোয়ারার জনসভায়।

এছাড়া, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য রাশিয়া থেকে পারমাণবিক জ্বালানিও (ইউরেনিয়াম) আসার কথা রয়েছে অক্টোবরে।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, প্রথাগত যে আনুষ্ঠানিকতা থাকে, এর বাইরেও আমরা ব্যাপক জনসমাগমের মধ্য দিয়ে উৎসবমূখর পরিবেশ সৃষ্টি করতে চাই। একটি গণজোয়ার ও জনসমুদ্রের মধ্যে প্রধানমন্ত্রীকে নিয়ে গিয়ে আমরা এসব কাজের উদ্ধোধন করতে চাই। এর বাইরে মোটামুটি সব বিভাগে আমাদের বিভাগীয় মহাসমাবেশ করেছি। যেগুলোতে বাকি আছে, বরিশাল, সিলেট ও খুলনায় মহাসমাবেশ করার পরিকল্পনা রয়েছে।

জনগণের কল্যাণে নেয়া এসব মেগা প্রকল্প নৌকা প্রতীকের প্রধান শক্তি হিসেবে কাজ করবে বলে আশা আওয়ামী লীগের নেতাদের।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, আমাদের রাজনৈতিক কর্মসূচির সাথে উন্নয়নের সম্পর্ক সবসময় থাকবে। নির্বাচন পর্যন্ত জনগণের সাথে সম্পৃক্ততার জন্য আমাদের রাজনৈতিক কর্মসূচি থাকবে। এসব কর্মসূচিতে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ও আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার তুলে ধরা হবে।

উন্নয়ন প্রকল্পের পাশাপাশি ভোটারদের কাছে টানারও পরিকল্পনা রয়েছে দলটির। অক্টোরের প্রথম সপ্তাহ থেকেই কেন্দ্রভিত্তিক কমিটি গঠন করবে দলটি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন বলেন, যারা সংসদ সদস্য আছেন বা হতে চান এবং জেলা-উপজেলার নেতাদের নির্দেশ দিয়েছি, সামাজিকভাবে যাদের গ্রহণযোগ্যতা রয়েছে তাদের নিয়ে ঐক্যবদ্ধভাবে কেন্দ্রভিত্তিক কমিটি করার।

এছাড়াও অক্টোবরেই বিভিন্ন জেলায় তারুণ্যের সমাবেশ করার পরিকল্পনা রয়েছে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের।রাজধানীতে নিজেদের শক্তির জানান দিতে প্রস্তুত থাকবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগও।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply