এলপিজি ব্যবহারে আধুনিক নীতিমালা তৈরির তাগিদ

|

ব্যবহার বাড়ায় আধুনিক তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ব্যবহারে নীতিমালা তৈরির তাগিদ দিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রোববার (২৪ সেপ্টেম্বর) সকালে ‘হোটেল রেস্তোরাঁয় এলপিজি সিলিন্ডারের নিরাপদ ব্যবহারে করণীয়’ শীর্ষক সেমিনারে এ তাগিদ দেন তিনি।

নসরুল হামিদ বলেন, তিন-চার হাত ঘুরে ভোক্তার কাছে পৌঁছায় এলপিজি। ফলে দাম নিয়ন্ত্রণ করা কঠিন। তবে, দাম নিয়ন্ত্রণে নজরদারি বাড়ানোর তাগিদ দিয়ে কারসাজি রোধে লাইসেন্স বাতিলের বিষয়টি বিবেচনার পরামর্শ দেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, ২০০৯ সালে দেশে এলপিজির চাহিদা ছিল মাত্র ৬৬ হাজার টন, যা এখন দাঁড়িয়েছে ১৪ লাখ টনে। ব্যাপকভাবে চাহিদা বাড়লেও এর ব্যবহারে সর্তকতা তেমন নজরে আসছে না। দূর্ঘটনা এড়াতে প্রয়োজন সময়োপযোগী নীতিমালা।

তিনি আরও বলেন, উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে সরকারি প্রতিষ্ঠানগুলোকে আরও দক্ষতা বাড়াতে হবে। হোটেল-রেস্তোরাঁ, বাড়ি ও গাড়িতে এলপিজি ব্যবহারের নিরাপত্তা ব্যবস্থা রাজউককে খতিয়ে দেখার আহ্বান জানান জ্বালানি প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, এখনও রাজধানীর বহুতল ভবন থেকে পাইপলাইনে গ্যাস সংযোগের চাহিদা আসে। তবে তা আর দেয়া হবে না। তিতাসের অনিয়ম বন্ধে মাস্টারপ্ল্যান তৈরির কাজ হাতে নিয়েছে সরকার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply