নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে ইউরোপীয় ইউনিয়নকে ইসির চিঠি

|

নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধি পাঠাতে ইউরোপীয় ইউনিয়নকে আমন্ত্রণ জানিয়ে নির্বাচন কমিশন চিঠি দিয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব। রোববার (২৪ সেপ্টেম্বর) সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ তথ্য জানান তিনি।

আহসান হাবিব বলেন, ছোট পরিসরে হলেও প্রতিনিধি দল পাঠাতে চিঠি দেয়া হয়েছে। দেশি হোক কিংবা বিদেশি যতো পর্যবেক্ষক আসবে ততোই আমাদের জন্য ভালো। আমরা মনে প্রাণে বিশ্বাস করি অবশ্যই তারা ছোট পরিসরে হলেও দল পাঠাবে এবং পর্যবেক্ষণ করবে। সরকারের পক্ষ থেকে যে পরিমাণে সহযোগিতা পাচ্ছি, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারবো।

তিনি আরও বলেন, নির্বাচনকালীন পরিবেশ রক্ষায় কাজ করে যাচ্ছে সরকার। পরিবেশ বিনষ্ট হবে না বলেই আশা করছি। ভোটে এজেন্টদের নিরাপত্তায় কাজ করছে ইসি। সেই লক্ষ্যে সাবেক নির্বাচন কমিশনার ও বিশিষ্টজনদের সাথে আবারও বৈঠক করবো আমরা।

ইইউ’কে দেয়া প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়ালের চিঠিতে বলা হয়, আমি আশ্বস্ত করছি, সরকারের কাছ থেকে পাওয়া প্রয়োজনীয় সহায়তায় নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিত করতে সর্বাত্মক চেষ্টা করবে। সেই লক্ষ্য অর্জনের জন্য সরকারও বারবার আমাদের প্রতিশ্রুতি দিচ্ছে। তা সত্ত্বেও, দেশি ও বিদেশি পর্যবেক্ষকদের পর্যবেক্ষণ নির্বাচনের সুষ্ঠুতার বিশ্বাসযোগ্যতা যোগ করতে সাহায্য করে। যা দেশ-বিদেশে নির্বাচনকে আরও বিশ্বাসযোগ্য করে তোলে।

চিঠিতে আরও বলা হয়, আমি বিশ্বাস করি, ইইউ আসন্ন সাধারণ সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য করার জন্য আমাদের প্রচেষ্টাকে সঠিক মনে করবে এবং সমর্থন অব্যাহত রাখবে।

এনকে/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply