বিশ্বকাপ ২০০৩: কেনিয়ার চমক ও অস্ট্রেলিয়ার ব্যাক টু ব্যাক শিরোপা জয়

|

আবারও বিশ্বকাপ উন্মাদনা শুরু হয়ে গেছে ক্রিকেট পাড়ায়। এই উন্মাদনায় ভেসে যাওয়ার আগে ফিরে দেখা যাক ২০০৩ বিশ্বকাপের দিকে। অনেকগুলো অঘটন ঘটায় ক্রিকেটপ্রেমীদের মনে গেঁথে থাকবে সেবারের বিশ্বকাপ। ওই আসরে ব্যর্থ ছিল বাংলাদেশও। গ্রুপ পর্বে কানাডা ও কেনিয়াসহ কোনো ম্যাচেই জয়ের দেখা পায়নি খালেদ মাসুদ পাইলটের দল। ২০০৩ সালে বিশ্বকাপের অষ্টম আসরের আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও কেনিয়া। বিশ্বকাপে অংশ নেয় ১৪টি দল। তবে বড় চমক ছিল স্বাগতিক কেনিয়া। ওই আসরে অংশ নেয়া বাকি দলগুলোকে পেছনে ফেলে পূর্ব আফ্রিকার দেশটি পৌঁছে যায় সেমিফাইনালে।
আগের আসরের ফরম্যাটেই অনুষ্ঠিত হয় ২০০৩ বিশ্বকাপ। সেবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মতো শক্তিশালী দেশগুলো। আবার সেই আসরেই প্রথম অভিষেক হয় নামিবিয়ার। একই আসরে প্রথম কোনো দেশ হিসেবে তৃতীয়বারের মতো বিশ্বকাপ ট্রফি ঘরে তুলে অস্ট্রেলিয়া। গণতন্ত্র আদায়ের দাবিতে জিম্বাবুয়েতে রাজনৈতিক অস্থিরতা, ভারতীয় ক্রিকেটারদের পৃষ্ঠপোষকতা নিয়ে জটিলতা এবং অস্ট্রেলিয়ান লেগ স্পিনার শেন ওয়ার্নের মাদক নেয়ার অভিযোগে নিষিদ্ধ হওয়াসহ নানা বিতর্কের মধ্য দিয়ে শুরু হয় ২০০৩ বিশ্বকাপ। শিরোপা না জিতলেও এক আসরে সর্বোচ্চ ৬৭৩ রান করে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার।
সেবারের আসরে ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ ৫০০ উইকেট শিকারি হিসেবে রেকর্ড গড়েন পাকিস্তানের ওয়াসিম আকরাম। আর সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন শ্রীলঙ্কার চামিন্দা ভাস। ২৩ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি। সেমিতে রোমাঞ্চকর লড়াই শেষে ফাইনাল নিশ্চিত করে ভারত ও অস্ট্রেলিয়া। পোর্ট এলিজাবেথে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। বৃষ্টি আইনে শেষ পর্যন্ত ম্যাচটি ৪৮ রানে জিতে ফাইনালে উঠে যায় অস্ট্রেলিয়া। এরপর ডারবানে দ্বিতীয় সেমিফাইনালে টস জিতে সৌরভ গাঙ্গুলির ১১১ রানে ভর করে ২৭০ রান করে ভারত। জবাবে ১৭৯ রানেই গুটিয়ে যায় কেনিয়া। আর ৯১ রানের জয় নিয়ে ফাইনালে পা রাখে মেন ইন ব্লুজরা। একই আসরে প্রথম কোনো দেশ হিসেবে ভারতকে হারিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপ ট্রফি জিতে নেয় অস্ট্রেলিয়া। ১৯৮৭ ও ১৯৯৯ সালের পর ২০০৩ সালে তৃতীয়বারের মতো শিরোপা জেতে অজিরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply