চলতি বছর ভূমধ্যসাগরে প্রাণ হারিয়েছেন অন্তত আড়াই হাজার অভিবাসনপ্রার্থী: জাতিসংঘ

|

চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ প্রবেশকালে প্রাণ হারিয়েছেন কমপক্ষে আড়াই হাজার মানুষ। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) উদ্বেগজনক এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। রিপোর্ট অনুসারে, ২০২৩ সালের ৯ মাসেই এক লাখ ৮৬ হাজার মানুষ ঝুঁকিপূর্ণ পথ বেঁছে নিয়েছে। খবর আল জাজিরার।

মধ্যপ্রাচ্য ও আফ্রিকার রাজনৈতিক অস্থিরতা আর অর্থনৈতিক সংকটের জেরে উন্নত জীবনের আশায় দেশগুলোর নাগরিকরা ঝুঁকি নিয়ে বিপজ্জনক রুট বেছে নিচ্ছেন। ইউএনএইচসিআর’র প্রতিবেদনে বলা হচ্ছে, চলতি বছর ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ৮৬ হাজার মানুষ ভূমধ্যসাগর দিয়ে প্রবেশ করেছেন ইউরোপে। ঝুঁকিপূর্ণ রুট পাড়ি দেয়ার সময় প্রাণ হারিয়েছেন বা নিখোঁজ হয়েছেন আড়াই হাজারের বেশি। এমন পরিস্থিতি নিয়ে চরম উদ্বিগ্ন সংস্থাটি।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনের পরিচালক রুভেন মেনিকদিওয়েলা বলেন, ২৪ সেপ্টেম্বর পর্যন্ত আড়াই হাজার মানুষ নিখোঁজ কিংবা প্রাণ হারিয়েছেন। গত বছর এই সময় পর্যন্ত সংখ্যাটি ছিল ১৬৮০ জন। অনেকে সাগর ছাড়া স্থলপথেও প্রাণ হারিয়েছেন। যা হিসাবের বাইরে রয়ে গেছে। প্রতিটি পদক্ষেপে চরম মৃত্যু ঝুঁকিতে থাকেন অভিবাসীরা। এই সংকটের কোনো শেষ দেখতে পাচ্ছি না।

প্রতিবেদনে তিউনিসিয়া ও লিবিয়া থেকে ইতালির নৌরুটকে সবচেয়ে বিপজ্জনক উল্লেখ করা হয়েছে। শরণার্থী ব্যবস্থাপনায় ইউরোপীয় পার্লামেন্ট ও সদস্য রাষ্ট্রগুলোর বছরের পর বছর আলোচনায়ও কোনো ফলাফল না আসায় উদ্বিগ্ন সংস্থাটি। সংকট মোকাবেলায় ভূমধ্যসাগরীয় দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।

রুভেন মেনিকদিওয়েলা বলেন, ভূমধ্যসাগরীয় দেশগুলোকে অবিলম্বে সংকট মোকাবেলায় কার্যকর পদক্ষেপ বাস্তবায়ন করতে হবে। আন্তর্জাতিক শরণার্থী আইনের অধীনে আশ্রয় চাওয়ার অধিকার সবার রয়েছে। তাই মাঝপথে সহিংসভাবে অভিবাসনপ্রত্যাশীদের ফেরত পাঠানো কোনোভাবেই উচিত নয়।

চলতি বছর আশ্রয় প্রার্থীদের ৮৩ শতাংশ অর্থাৎ ১ লাখ ৩০ হাজার মানুষই গেছেন ইতালি। বাকিরা পাড়ি জমিয়েছেন গ্রিস, স্পেন, সাইপ্রাস ও মাল্টায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply