বছরে ৬০ শতাংশের বেশি স্তন ক্যান্সার রোগীর মৃত্যু

|

প্রতিবছর দেশে স্তন ক্যান্সার আক্রান্তদের ৬০ শতাংশের বেশি মৃত্যুবরণ করছেন। যা উদ্বেগজনক, বলছেন ক্যান্সার বিশেষজ্ঞরা। দ্রুত স্ক্রিনিং ও পরিবারের সদস্যদের সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

রোববার (১ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে স্তন ক্যান্সার নিয়ে কাজ করা ৩০টি স্বেচ্ছাসেবী সংগঠনের মোর্চা– বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম এ তথ্য জানায়।

ফোরামের উদ্যোক্তা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, সাধারণ মানুষের মধ্যে স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতার অভাব, নারীদের সংকোচবোধ ও দেরিতে চিকিৎসকের কাছে যাওয়াই মৃত্যুহার বৃদ্ধির অন্যতম কারণ।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতিবছর ১৩ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। মারা যাচ্ছেন প্রায় ৮ হাজার। চিকিৎসকদের মতে, খাদ্যাভাস, অসচেতনতা, পরিবারের অবহেলা এবং সঠিক সময়ে স্ক্রিনিং না করায় রোগ দেরিতে ধরা পরছে। সরকারিভাবে যে স্ক্রিনিং চলছে তা সংগঠিত নয় মন্তব্য করে জাতীয় পর্যায়ে স্ক্রিনিংয়ের পরামর্শ দিয়েছেন তারা।

বেসরকারিভাবে ক্যান্সার চিকিৎসার লাগামহীন ব্যয়ের বিরুদ্ধে সরকারকে ব্যবস্থা নিতে এ সময় আহ্বান জানান ক্যান্সার বিশেষজ্ঞরা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply