অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে রাষ্ট্রপতির আহ্বান

|

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

অসাধু ব্যবসায়ীদের দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বললেন, অল্পকিছু লোকের অপকর্মের দায়ভার গোটা ব্যবসায়ী সমাজের হতে পারে না।

মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, সরকারের কাজ ব্যবসা করা নয়, ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করা। ভোক্তা বা ক্রেতার আস্থা অর্জন এবং প্রাতিষ্ঠানিক মুনাফা যেকোনো ব্যবসার জন্য বড় সম্পদ। এক শ্রেণির অসাধু ব্যবসায়ীর অতি মুনাফালোভী মনোভাব দেশের ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাব ফেলছে।

শ্রমিক কল্যাণের পাশাপাশি দুঃস্থ মানবতার সেবায় ভূমিকা রাখতেও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান মো. সাহাবুদ্দিন। অনুষ্ঠানে দেশের শিল্পখাতে অবদানের জন্য বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও হাই-টেক শিল্প— এই ছয় বিভাগে ১২টি শিল্প প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়। এ বছর হস্ত ও কারু শিল্প বিভাগে কোনো প্রতিষ্ঠান মনোনীত হয়নি।

যেসব শিল্প প্রতিষ্ঠান পুরুস্কার পেলো:

বৃহৎ শিল্প বিভাগে প্রথম হয়েছে রানার অটোমোবাইলস, দ্বিতীয় হয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স এবং তৃতীয় হয়েছে বিএসআরএম স্টিলস্।

মাঝারি শিল্প বিভাগে প্রথম হয়েছে নিতা কোম্পানি, দ্বিতীয় হয়েছে নোমান টেরি টাওয়াল মিলস্। ক্ষুদ্র শিল্প বিভাগে প্রথম হয়েছে হযরত আমানত শাহ স্পিনিং মিলস্, দ্বিতীয় হয়েছে বসুমতি ডিস্ট্রিবিউশন এবং তৃতীয় হয়েছে টেকনো মিডিয়া।

মাইক্রো শিল্প বিভাগে শুধু একটি প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে, গ্রিন জেনেসিস ইঞ্জিনিয়ারিং। কুটির শিল্প বিভাগেও একটি প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে, সামসুন্নাহার টেক্সটাইল মিলস্। হাইটেক শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ এবং দ্বিতীয় হয়েছে সুপার স্টার ইলেক্ট্রিক্যাল এক্সেসরিজ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এবং শিল্প উদ্যোক্তা প্রতিষ্ঠানকে শিল্প খাতের অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার প্রদান করা হলো।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply