বিশ্বকাপ ২০২৩: সেমিতে যেতে পারবে বাংলাদেশ?  

|

ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে এবার সপ্তম ওয়ানডে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। ক্রিকেটের সবচেয়ে মেগা এই আসরে সেরা স্কোয়াড নিয়ে যেতে পারেনি টাইগাররা। ইনজুরিতে ছিটকে গেছেন পেসার এবাদত হোসেন। তবে সবচেয়ে বড় মিস আর বিতর্কের জায়গা তামিম ইকবালের অনুপস্থিতি। তামিম দলের সাথে থাকলে সেরা শক্তির দল নিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করতে পারতো বাংলাদেশ।

বাংলাদেশ দলের শক্তির জায়গা বোলিং। বিশেষ করে তাসকিন, মোস্তাফিজ, শরিফুল, হাসান মাহমুদদের নিয়ে গড়া পেস ডিপার্টমেন্ট। সেই সাথে অভিজ্ঞ সাকিব ও মিরাজের সাথে স্পিন ডিপার্টমেন্টে যুক্ত হয়েছে নাসুমের নিয়ন্ত্রিত বোলিং আর শেখ মেহেদীর উইকেট নেবার দক্ষতা।

ভারতে বাংলাদেশের তুরুপের তাস হবার ক্ষমতা আছে ফিজের। আইপিএলের কল্যাণে ভারতের কন্ডিশনটা খুব ভালো করে জানা মোস্তাফিজের। সেই সাথে ডেথ ওভারেও এখনও এই কাটার মাস্টারই হতে পারেন সাকিবের প্রধান অস্ত্র।

তবে বিশ্বকাপে টাইগারদের প্রত্যাশিত ফলাফল পেতে সবচেয়ে জরুরি টপ অর্ডারের রান করা। তানজিদ তামিম প্রস্তুতি ম্যাচগুলোতে দেখিয়েছেন সম্ভাবনা। বাংলাদেশের কাণ্ডারি হতে পারেন নাজমুল শান্ত। ইনফর্ম এই ব্যাটারের তিন নম্বরে রান পাওয়াটা খুব জরুরি।

মিডল অর্ডারে তাওহিদ হৃদয়, মুশফিকের মতো বিশ্বস্তরা আছেন। সেই সাথে সাকিব আল হাসান ২০১৯ বিশ্বকাপের স্মৃতি ফেরাতে পারলে ভারত বিশ্বকাপটা রাঙ্গাতে পারবে লাল সবুজের দল।

সাম্প্রতিক ফর্ম বলছে, বাংলাদেশ দলের ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন মেহেদী হাসান মিরাজ। যে কোন পজিশনে রান করার সক্ষমতা মিরাজকে করেছে অনন্য। ব্যাট হাতে মিরাজের রানটা নিয়মিত এলে এই বিশ্বকাপটা নিজের করে নিতে পারেন মিরাজ। সেই সাথে এই অলরাউন্ডারের মাঝে সাকিবের যোগ্য উত্তরসূরির খোঁজও পেয়ে যেতে পারেন টাইগার ভক্তরা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply