উদ্বোধনের অপেক্ষায় শাহজালাল বিমানবন্দরের ৩য় টার্মিনাল

|

আব্দুল্লাহ্ তুহিন:

বহুল প্রতীক্ষিত শাহজালাল বিমানবন্দরের থার্ড টার্মিনালের একাংশ উদ্বোধনের প্রস্ততি প্রায় শেষের দিকে। আগামী ৭ অক্টোবর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে যাত্রীদের জন্য এই টার্মিনাল পুরোপুরি উন্মুক্ত করা হবে আগামী বছরের শেষ দিকে। সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এসব তথ্য জানিয়ে বলেন, নির্ধারিত সময়ের আগেই নতুন টার্মিনালের সেবা পাবেন যাত্রীরা।

গত কয়েক বছরে প্রতিনিয়তই বাড়ছে আকাশপথে যাত্রীর সংখ্যা। গত ১০ বছরে শাহজালাল বিমানবন্দরে সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণেরও বেশি। বর্তমানে বছরে ৯০ লাখ থেকে ১ কোটি যাত্রীদের সেবা দিতে গিয়ে কর্তৃপক্ষ রীতিমত হিমশিম খাচ্ছে। তবে এবার পাল্টে যাচ্ছে সে চিত্র। ৩য় টার্মিনাল চালু হলে দীর্ঘসময় দাঁড়িয়ে থাকার দুর্ভোগ আর কষ্ট অনেকটাই দূর হবে। এই টার্মিনাল সাধারণ যাত্রীদের জন্য উন্মুক্ত হলে বছরে সেবা দেয়া যাবে ২ কোটি ৪০ লাখ যাত্রীকে। ৭ অক্টোবর প্রধানমন্ত্রী আংশিক উদ্বোধনের আগেই ৯০ শতাংশ কাজ শেষ হবে বলে আশা কর্তৃপক্ষের।

এনিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, টার্মিনালে বিভিন্ন যন্ত্রপাতি চালনার জন্য এবং প্রশিক্ষণের দিকটি আমাদের বাকি থেকে যাবে। এরজন্য আরও ১ বছর সময় লাগবে। তারমধ্যে টার্মিনালটি পুরোপুরি ব্যবহার উপযোগী হয়ে যাবে।

সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের আদলে তৈরি হচ্ছে এই টার্মিনাল। এখানে থাকবে বিশ্বের উন্নত বিমানবন্দরগুলোর মতো নানা সুবিধা। কম সময়ে যাবতীয় কাজ দ্রুত শেষ করতে পারবেন যাত্রীরা। তবে এখনই এর সুবিধা পাওয়া যাবে না। অপেক্ষা করতে হবে আগামী বছরের শেষ নাগাদ।

এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, যেহেতু বেশি পরিমাণ ট্রাফিক আসবে, তাই রানওয়ে থেকে দুটি ট্যাক্সি ট্রাক যুক্ত হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। এছাড়া এক্সপোর্ট ও ইমপোর্টের জন্য দুটি কার্গো টার্মিনাল হয়েছে। এগুলো আগামী মার্চ-এপ্রিল থেকেই ব্যবহার করা যাবে।

বর্তমানে ২৯টি উড়োজাহাজ এক সাথে পার্কিং করা যায় শাহজালাল বিমানবন্দরে। নতুন টার্মিনাল চালু হলে সে সক্ষমতা বেড়ে দাঁড়াবে ৩৭ এ। দীর্ঘ লাইনে দাঁড়ানোর ভোগান্তি কমাতে ১১৫টি চেক ইন কাউন্টার থাকবে। আলো ঝলমলে পরিবেশে ৬৪টি ইমিগ্রেসন কাউন্টারে দ্রুত সেবা পাবেন সবাই। আধুনিক ওয়াশরুম, চকচকে টয়লেট সিস্টেম আর চোখ ধাঁধাঁনো উন্নত ব্যবস্থাপনায় প্রশান্তির ছোঁয়া থাকবে চারদিকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply