কাল শুরু হচ্ছে পাকিস্তানের বিশ্বকাপ মিশন

|

বাছাইপর্ব থেকে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়া নেদাল্যান্ডসের বিপক্ষের ম্যাচ দিয়ে আগামীকাল বিশ্বকাপ মিশন শুরু করবে পাকিস্তান। শুক্রবার (৬ অক্টোবর) হায়দরাবাদের রাজিব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

আগামীকালের ম্যাচে সর্বশেষ অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচের  দুঃসহ স্মৃতি ভুলে যেতে চাইবে বাবর আজমরা। সেবার নটিংহ্যামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পরাজয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল পাকিস্তান। ক্যারিবিয়দের বোলিং তোপে ২১.৪ ওভারে মাত্র ১০৫ রানেই গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। এরপর ৭ উইকেটের বড় পরাজয় দিয়ে টুর্নামেন্ট শুরু করা পাকিস্তান নেট রান রেটে পিছিয়ে শেষ পর্যন্ত সেমিফাইনালেও উঠতে পারেনি। গত মাসে এশিয়া কাপের ম্যাচেও ভারতের কাছে ধরাশায়ী হয়ে বিদায় নিয়েছিল তারা।

তবে,পাকিস্তানের জন্য সবচেয়ে স্বস্তির খবর অফ ফর্মে থাকা বাবর আজম প্রস্তুতি ম্যাচে রানে ফিরেছেন। ভারতের উইকেটে কার্যকরী হতে পারে শাদাব-নাওয়াজের স্পিনও। তবে পাকিস্তানের মূল শক্তির জায়গা ছন্দে থাকা পেসাররা। যদিও কাঁধের অস্ত্রপচারের কারণে এই ম্যাচে থাকছেন না নাসিম শাহ, তবে নতুন বলে শাহিন শাহ আর হারিস রউফ হতে পারেন প্রতিপক্ষের ত্রাস। সবমিলিয়ে গত চার বছরে বদলে যাওয়া এক দল পাকিস্তান। ওয়ানডে র‍্যাংকিংয়ে যাদের অবস্থান এখন দুইয়ে। তাই খরা কাটিয়ে বিশ্বকাপে এবার শুরুটা ভালো করার অপেক্ষায় বাবরের আজমের দল।

বিশ্বকাপ নিয়ে পাকিস্তান অধিনায়ক বাবর আজম বলেন, ভারতে আসার পর আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। যেকোন আসরের প্রথম ম্যাচ সবসময়ই গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে মুখিয়ে আছি। প্রথম ম্যাচ থেকেই আমরা সেরাটা দিয়েই লড়বো। বিশ্বকাপের খেলার যোগ্যতা অর্জন করায় নেদারল্যান্ডসকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বাছাইপর্বে তারা দারুণ ক্রিকেট খেলেছে, আর একারণেই তারা এখানে।

এদিকে, বিশ্ব র‍্যাংকিংয়ের ১৪ নম্বর দল নেদারল্যান্ডস। বছরের শুরুতে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বাছাইপর্ব খেলে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে ডাচরা। ১৯৯৬ সালে প্রথমবার বিশ্বমঞ্চে খেলতে আসা নেদারল্যান্ডস এ পর্যন্ত বিশ্বকাপে ম্যাচ জিতেছে মাত্র দুটি। বাছাইপর্বে না খেললেও, পাকিস্তান ম্যাচে থাকছেন দুই স্পিনার কলিন আকারম্যান ও ভন ডার মারউই। আছেন পেসার ভন মিকেরেনও। ব্যাটিংয়ে ম্যাক্স ও দাউদ, বিক্রামজিত সিংসহ অলরাউন্ডার বাস ডি লিডে ও লোগান ভন বিককে নিয়ে আশাবাদী ডাচরা।

এখন পর্যন্ত দুই দলের তিন বার দেখা হয়েছে বৈশ্বিক আসরে। এছাড়া গত বছর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে এই দুই দল। ওয়ানডেতে নেদারল্যান্ডসের সাথে ছয় বারের দেখায় প্রতিবারই জয় পেয়েছে পাকিস্তান।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply