ইসরায়েলকে সহায়তায় পূর্ব ভূমধ্যসাগরের পথে মার্কিন রণতরী

|

ইসরায়েলকে সহায়তায় সমরাস্ত্র দেয়ার পাশাপাশি বিমানবাহী রণতরী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন রণতরী ইসরায়েলের কাছাকাছি রয়েছে। যা দেশটির কাছাকাছি পূর্ব ভূমধ্যসাগরে অবস্থান করবে।

এর আগে, ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘর্ষে তাদের মিত্র দেশটিকে অস্ত্র দেয়ার কথা জানায় যুক্তরাষ্ট্র। এছাড়া, ইসরায়েলে হামাসের হামলাকে ‘অভূতপূর্ব ও ভয়ঙ্কর আক্রমণ’ বলে আখ্যা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন প্রতিরক্ষা সেক্রেটারি লয়েড অস্টিন বলেছেন, ইউএসএস জেরাল্ড আর ফোর্ড বিমানবাহী রণতরী, একটি ক্ষেপণাস্ত্র ক্রুজার এবং চারটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী অঞ্চলটিতে পাঠানো হচ্ছে। মার্কিন যুদ্ধবিমানও পাঠানো হবে।

আগামীতে ইসরায়েলে আরও সামরিক সহায়তা পাঠানো হবে বলেও আশ্বাস দিয়েছে হোয়াইট হাউস। গত শনিবার (৭ অক্টোবর) স্থানীয় সময় সকালে ইসরায়েলকে লক্ষ্য করে ৫ হাজার রকেট ছুড়ে হামাস। জবাবে ফিলিস্তিনের গাজা উপাত্যকায় বিমান হামলা চালায় ইসরায়েল।

এই সংঘাতে এখন পর্যন্ত ইসরায়েলে ৭০০ জনের জনের অধিক লোক মারা গেছে বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। আর ফিলিস্তিনের গাজায় ৪৩৬ জন মারা গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

/এনকে/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply