মার্কিন পর্যবেক্ষক দলকে বিএনপির অভিযোগের জবাব জানানো হয়েছে: কাদের

|

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি তাদের (মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল) কাছে যেসব অভিযোগ করেছে, সেসবের জবাব আমরা তাদের জানিয়েছি। সভা-সমাবেশে বিএনপি যেভাবে মিথ্যচার করে, ভুল তথ্য দেয়, আইনের ভুল ব্যাখ্যা দেয় সেগুলোর সঠিক তথ্য আমাদের বলতে হয়েছে। আমরা কারও বিরুদ্ধে কিছু বলতে চাইনি। কিন্তু দেশে এমন গুজব ও মিথ্যাচার চলছে, রাজনৈতিক ও ক্ষমতাসীন দল হিসেবে আমাদের জবাব দিতে হয়েছে। আর যেহেতু সব অভিযোগ আমাদের বিরুদ্ধে তাই জবাব দেয়া হয়েছে।

সোমবার (৯ অক্টোবর) রাজধানীর বনানীর একটি হোটেলে আওয়ামী লীগের সঙ্গে ঢাকায় সফররত মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের বৈঠক শেষে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। দুপুর সাড়ে ১২টায় শুরু হয়ে এ বৈঠক চলে আড়াইটা পর্যন্ত।

তিনি বলেছেন, মার্কিন প্রতিনিধি দল অবশ্য বলেছে, তারা কোনো মধ্যস্থতা করতে আসেনি। তারা এখানে ভালো একটা নির্বাচন দেখতে চায়। আমরাও বলেছি, অবাধ-সুষ্ঠ নির্বাচন করতে আমরা অঙ্গীকারবদ্ধ, জাতির কাছে ওয়াদাবদ্ধ। আর সে লক্ষেই আমরা কাজ করে যাচ্ছি।

ওবায়দুল কাদের আরও বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের চ্যালেঞ্জ নিয়ে কথা হয়েছে। গত ১৫ বছরে শেখ হাসিনা সরকার নির্বাচন কমিশন আইনসহ ৮২টি সংস্কার করেছে, সেসব বিষয়ে জানানো হয়েছে।

মার্কিন পর্যবেক্ষক দলের সঙ্গে আলোচনা ইতিবাচক মনে হয়েছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, নির্বাচন কী ধরনের ও কীভাবে হবে, আওয়ামী লীগের পক্ষ থেকে তাদেরকে সে বিষয়ে বলা হয়েছে। কম্প্রোমাইজ ও এডজাস্টমেন্টের কথা আওয়ামী লীগ বললেও আলোচনার পথ খোলা রাখেনি বিএনপি। তত্বাবধায়ক সরকারের মতো ডেড ইস্যু নিয়ে এসেছে বিএনপি।

এর আগে, গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলটির নেতাদের সঙ্গে বৈঠক করে ১২ সদস্যের মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। বিএনপির পক্ষে সাত সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল।

এরপর ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করে মার্কিন প্রতিনিধি দল। বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়া প্রতিনিধি দলে ছিলেন দলটির প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) ফারুক খান, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ আলী আরাফাত এমপি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply