হামাসকে আধুনিক সমরাস্ত্র দিলো কারা?

|

ইসরায়েলে হামাসের আকস্মিক আক্রমণে হতবাক পুরো বিশ্ব। এর আগেও একাধিকবার তেলআবিবে রকেট ছুড়েছে গাজার স্বাধীনতাকামী এই সশস্ত্র সংগঠনটি। তবে এবারে আধুনিক সমরাস্ত্র ও আক্রমণের যে নজির তারা দেখিয়েছে, তাতে রীতিমতো দিশেহারা হয়ে পড়ে শক্তিশালী ইসরায়েল। তাই এখন প্রশ্ন উঠেছে, হামাসকে এসব সমরাস্ত্র কারা দিলো? খবর আল জাজিরার।

শনিবার (৭ অক্টোবর) স্থানীয় সময় সকালেই হঠাৎ এ আক্রমণ শুরু করে হামাস। ২০ মিনিটে অন্তত ৫ হাজার রকেট ছোড়ে তারা, যেগুলো বিশ্বের অন্যতম শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমকেও ফাঁকি দিয়ে সরাসরি আঘাত হেনেছে ইসরায়েলে। এর আগে রকেট হামলায় এত সফলতা দেখাতে পারেনি হামাস। এতদিন আয়রন ডোমের সফলতার হার ছিল ৮০ থেকে ৯০ শতাংশ। তবে কোন জাদুতে এবার মাত্র কয়েক মিনিটেই ইসরায়েলে হাজার হাজার রকেট ছুড়তে সক্ষম হলো হামাস?

বলা হচ্ছে, এতদিন রকেট ছুড়েও বারবার আয়রন ডোমের কারণে ব্যর্থ হয়েছে হামাস। বিশ্লেষকদের মতে, হামাসের দীর্ঘদিনের পরিকল্পনারই ফল এই নজিরবিহীন হামলা। বারবার ব্যর্থ হওয়ার পর আয়রন ডোমের দুর্বলতা বের করতে সফল হয়েছে তারা।

তবে শুধু রকেট নয়। এই হামলায় আধুনিক ড্রোনেরও ব্যবহার করেছে হামাস। রণক্ষেত্রে ড্রোনের সফলতা এখন আলোচিত বিশ্বজুড়েই। এতদিন নিজস্ব প্রযুক্তিতে তৈরি অস্ত্র দিয়েই হামলা চালিয়ে আসছিল হামাস। তবে এবার ড্রোনের সহায়তায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাতে সফল হয়েছে তারা। এই আধুনিক ড্রোন হামাস পেলো কোথায়?

বলা হচ্ছে, রকেট তৈরিতে নিজেদের সফলতা এরই মধ্যে দেখিয়েছে হামাস। এখন ড্রোন শিল্পেও অগ্রগতির জানান দিচ্ছে তারা। এছাড়া অবরুদ্ধ থাকলেও সাগরপথে, সুড়ঙ্গ দিয়ে বিভিন্ন সমরাস্ত্র সংগ্রহ করে নিজেদের অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করছে হামাস। ইরান, সিরিয়া ও হিজবুল্লাহ তাদের প্রধান অস্ত্র সরবরাহকারী। অনেকেরই ধারণা, সরাসরি ড্রোন না দিলেও হামাসকে অত্যাধুনিক ড্রোন তৈরির প্রযুক্তি দিয়ে সহায়তা করছে ইরানের মতো মিত্র দেশগুলো। তবে ঠিক কারা এবং কীভাবে হাসামকে এসব আধুনিক অস্ত্র সরবরাহ করেছে, তা স্পষ্ট নয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply