ডাচদের হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান অক্ষুণ্ন রাখলো নিউজিল্যান্ড

|

বিশ্বকাপের ষষ্ঠ ও নিজেদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৯৯ রানের জয় তুলে নিয়েছে গত বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড। টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে উইল ইয়ং, রাচীন রবীন্দ্র ও অধিনায়ক টম ল্যাথামের হাফ সেঞ্চুরিতে ভর করে ৩২২ রান তোলে ব্লাক ক্যাপসরা। জবাবে ব্যাট করতে নেমে মিচেল স্যান্টনারের বোলিং তোপে ২২৩ রানেই গুটিয়ে যায় বাছাইপর্ব থেকে বিশ্বকাপের মূলপর্বে খেলা নেদারল্যান্ডস।

সোমবার (৯ অক্টোবর) হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করার আমন্ত্রণ জানান নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস। এ ম্যাচেও নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়া খেলতে নামে কিউইরা। শুরুতে নেমে সাবধানী ব্যাটিং করেন দুই ওপেনার উইল ইয়ং এবং ডেভন কনওয়ে। ইনিংসের ১২ দশমিক ১ বলে ৩২ রান করা ডেভন কনওয়ে মারউইয়ের বলে আউট হলে ভাঙ্গে ৬৭ রানের উদ্বোধনী জুটি।

এরপর গত ম্যাচের আরেক সেঞ্চুরিয়ান রাচীন রবীন্দ্র ক্রিজে এসে ইয়ংয়ের সঙ্গে জুটি গড়েছেন। দু’জনের ৭৭ রানের জুটিতে বড় সংগ্রহের পথে এগিয়ে যায় কিউইরা। ইংল্যান্ড ম্যাচে খালি হাতে ফেরা উইল ইয়ং এ ম্যাচে অর্ধশতকের দেখা পেয়েছেন। তিনি করেন ৮০ বলে ৭০ রান। পরে কিউইদের ইনিংসে আরও দুই ফিফটি এবং একটি ফিফটিছোঁয়া ইনিংসের দেখা পাওয়া যায়। রাচীন রবীন্দ্র করেন ৫১ বলে ৫১ এবং অধিনায়ক টম ল্যাথাম করেন ৪৬ বলে ৫৩ রান। ৪৮ রানের ইনিংস খেলেন অলরাউন্ডার ড্যারেল মিচেল। শেষ দিকে মিচেল স্যান্টনারের ১.৭ বলে ৩৬ রানের ঝড়ে ৭ উইকেটে স্কোরবোর্ডে ৩২২ রান তোলে নিউজিল্যান্ড। ফলে জেতার জন্য নেদারল্যান্ডসের সামনে লক্ষ্য দাড়ায় ৩২৩ রানের।

ডাচদের পক্ষে দুটি করে উইকেট তুলে নেন আরইয়ান দত্ত, পল ভ্যান মিকেরেন ও ভ্যান ডার মারউই। অলরাউন্ডার বাস ডি লিড ৬৪ রান খরচ করে পান ১টি উইকেট।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দেখেশুনেই শুরু করে নেদারল্যান্ডস। তবে উইকেটে থিতু হওয়ার পরেই যথাক্রমে ১২ ও ১৬ রানে আউট হয়ে যায় দুই ওপেনার বিক্রমজিৎ সিং ও ম্যাক্স ও দাউদ। দুই ওপেনারের বিদায়ের পরে দলের হাল ধরেন কলিন অ্যাকারম্যান। তবে তাকে সঙ্গ দিতে পারেননি আর কোনো ব্যাটার। ৭৩ বলে ব্যক্তিগত ৬৯ রানে আউট হন এই ব্যাটার।

কলিন অ্যাকারম্যান ছাড়া নেদারল্যান্ডসের পক্ষে আর কোনো ব্যাটার হাফ সেঞ্চুরিরও দেখা পাননি। চারে ব্যাট করতে নামা বাস ডি লিডে করেন ২৫ বলে ১৮ রান। এছাড়া তেজা নিদামানুরু, অধিনায়ক স্কট এডওয়ার্ডস ও সায়ব্র্যান্ড এঙ্গেলব্রেচট আউট হয়েছেন যথাক্রমে ২১, ৩০ ও ২০ রান করে। আরইয়ান দত্ত করেন ১১ রান। নেদারল্যান্ডসের পক্ষে আর কোনো ব্যাটার ডাবল ফিগারে পৌঁছাতে পারেনি। ফলে ৪৬ দশমিক ৩ ওভারে ২২৩ রানেই গুটিয়ে যায় ডাচ বাহিনী।

নিউজিল্যান্ডের হয়ে এই ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন মিচেল স্যান্টনার। ম্যাট হেনরি তিন ও রাচীন রাবীন্দ্র নেন একটি উইকেট। বাকি একটি উইকেট আসে রান আউটের মাধ্যমে।

এই জয়ের মাধ্যমে চলতি বিশ্বকাপের দুই ম্যাচে দুই জয়ে পয়েন্ট টেবিলের শির্ষে পৌঁছে গেল ব্ল্যাক ক্যাপসরা। ১৩ অক্টোবর নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাঠে লড়বে তারা। অন্যদিকে ১৭ অক্টোবর নিজেদের তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা নেদারল্যান্ডস।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply