ইংল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ, ১৫’এর সুখস্মৃতি কি ফিরবে?

|

বিশ্বকাপের সপ্তম ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামবে বাংলাদেশ। প্রথম ম্যাচের ফলাফল ভিন্ন হলেও জয়ের জন্য খেলতে নামবে দুই দলই।

মঙ্গলবার (১০ অক্টোবর) ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট সংস্থা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১১টায় মুখোমুখি হবে ইংল্যান্ড ও বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে ভারত বিশ্বকাপের শুরুটা দারুণ হয়েছে টিম টাইগার্সের। তবে এবার টাইগারদের সামনে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। আসরের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বাটলারের দল।

এই ম্যাচেও বেন স্টোকসকে নাও দেখা যেতে পারে। ধর্মশালার এই মাঠের আউটফিল্ডের অবস্থা মোটেও সুবিধাজনক নয়। বাজে আউটফিল্ডে চোটে পড়ার আশঙ্কা থাকে। তাই বেন স্টোকসকে নিয়ে কোনো রকম ঝুঁকি নিতে চাইবে না ইংলিশরা। অন্যদিকে, বাংলাদেশের একাদশে জায়গা পেতে পারেন একজন স্পিনার– শেখ মেহেদি অথবা নাসুম আহমেদ।

বিশ্বকাপে বাংলাদেশ-ইংল্যান্ড লড়াইয়ে বরাবরই দেখা মেলে ভিন্ন কিছুর। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ফেভারিট মনে হলেও পরিসংখ্যান বলছে পিছিয়ে নেই টাইগাররাও। বিশ্বকাপে চারবারের দেখায় দুইবারই জিতেছে লাল সবুজের দলটি। বাঘ-সিংহের লড়াইয়ের আগে তাই আরও একবার ইংলিশ বধের মিশনে আত্নবিশ্বাসী সাকিব-মিরাজরা।

বাংলাদেশ ও ইংল্যান্ড বিশ্বকাপের মঞ্চে প্রথমবার মুখোমুখি হয় ২০০৭ সালের ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে। ব্রিজটাউনের সেই ম্যাচে টাইগারদের ৪ উইকেটে হারিয়েছিল থ্রি-লায়নসরা। টস হেরে ব্যাট করা বাংলাদেশ সেদিন অলআউট হয় মাত্র ১৪৩ রানে। সাকিব আল হাসানের অপরাজিত ৫৭ রানের ইনিংস ছাড়া সবাই ছিলেন ব্যর্থ। যদিও স্বল্প পুঁজিতেও ইংলিশদের ৬ উইকেট তুলে নিয়েছিল রফিক-রাজ্জাকরা।

২০০৭ এর দুঃস্মৃতি কাটিয়ে বাংলাদেশ চমক দেখায় ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে। চার বছর পর ইংলিশদের ২ উইকেটে হারিয়ে প্রতিশোধ নেয় টাইগাররা। চট্টগ্রামে টস জিতে ইংল্যান্ডকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে ২২৫ রানে বেঁধে ফেলে রাজ্জাক-সাকিবরা। জবাবে ইমরুল কায়েসের অপরাজিত ৬০ রানের ইনিংস এবং শেষ দিকে শফিউলের বীরত্বে এক ওভার হাতে রেখেই শ্বাসরুদ্ধকর জয় পায় লাল সবুজের দল।

২০১৫ বিশ্বকাপে জেমস অ্যান্ডারসনের উইকেট উপড়ে দিয়ে ইংল্যান্ডের বিদায় নিশ্চিত করেন বাংলাদেশি পেসার রুবেল হোসেন। ছবি- সংগৃহীত।

চারবছর পর এডিলেইডে ফের দেখা হয় বাংলাদেশ ইংল্যান্ডের। প্রতিশোধের পালা ছিল ইংলিশদের। তবে অস্ট্রেলিয়ার দূর্বোধ্য কন্ডিশনেও ইংল্যান্ড বধ করে টিম টাইগার্স। মাহমুদউল্লাহর ঐতিহাসিক সেই সেঞ্চুরি আর মুশফিকের ৮৯ রানের ইনিংসে ২৭৫ রানের লড়াকু পুঁজি গড়ে বাংলাদেশ। ৯ বল আগেই ইংলিশদের ২৬০ রানে গুড়িয়ে দিয়ে ১৫ রানের জয়োল্লাস করে মাশরাফির দল। বল হাতে চমক দেখান ৪ উইকেট নেয়া রুবেল হোসেন।

তবে সবশেষ ঘরের মাঠে ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে জয়ের মুখ দেখে ওই আসরের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। কার্ডিফে ৩৮৬ রানের পাহাড় গড়ে বাংলাদেশকে ১০৬ রানে হারায় ইংলিশরা। সাকিবের ১২১ রানের ইনিংসও যথেষ্ট ছিল না সেদিন। সেই সাকিবের নেতৃত্বেই আজ ধর্মশালায় আরও একবার ইংলিশ বধের মিশনে নামছে বাংলার বাঘেরা।

এক দিনের আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশ-ইংল্যান্ড মুখোমুখি হয়েছে ২৪ ম্যাচে। তার মধ্যে বাংলাদেশের জয় ৫টি এবং ইংলিশদের জয় ১৯টি।

/এমএইচ /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply