বিমান হামলা প্রতিরোধে এবার নিজস্ব আকাশ প্রতিরক্ষা নিয়ে এলো হামাস, দুঃশ্চিন্তার ছায়া তেলআবিবে

|

ইসরায়েলের সাথে উত্তেজনার মধ্যেই প্রথমবারের মতো নিজেদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শন করলো হামাস। চলমান বিমান হামলা ঠেকাতে এরই মধ্যে এর ব্যবহারও শুরু করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠনটি। ইসরায়েলের আলোচিত আয়রন ডোমের মতো অত্যাধুনিক না হলেও হামাসের নিজেদের তৈরি এয়ার ডিফেন্স, ‘মাতবার-ওয়ান’ দুঃশ্চিন্তার ছাপ ফেলেছে তেলআবিবে। খবর শিনহুয়ার।

এর আগে, গত ৭ অক্টোবর মাত্র ২০ মিনিটে ৫ হাজার রকেট ছোড়ে হামাস। এতে প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে ইসরায়েলের অন্যতম শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম। এই প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে গর্বের শেষ ছিল না ইসরায়েলের। হামাসের হামলা ঠেকাতে বহুবার ব্যবহার করা হয়েছে এই এয়ার ডিফেন্স সিস্টেম। তবে এবার হামাসের নজিরবিহীন হামলার মুখে আয়রন ডোমের কার্যকারিতা প্রশ্নের মুখে পড়েছে। ঠিক এমন সময়েই নিজেদের আকাশ প্রতিরক্ষা নিয়ে হাজির হয়েছে হামাস।

সোমবার (৯ অক্টোবর) প্রথমবারের মতো ‘মাতবার ওয়ান’ নামের এই ব্যবস্থা প্রদর্শন করে হামাস গেরিলারা। নিজেরাই সেই ভিডিও ফুটেজ প্রকাশ করেছে তারা। গেরিলাদের দাবি, ইসরায়েলের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ঠেকাতে লড়বে এয়ার টু সারফেস রকেট।

বছরের পর বছর ইসরায়েলি আগ্রাসনের সামনে অবরোধ আর অস্ত্র সংকটের করণে অনেকটাই নিরুপায় ছিল গাজার সাধারণ মানুষ। অসম লড়াইয়ে এতদিন রকেট ছুড়ে ইহুদি বাহিনীকে প্রতিরোধের চেষ্টা করেছে হামাস। যদিও সেগুলো খুব কমই ভেদ করতে পেরেছে ইসরায়েলের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। তবে এবার পুরো ইসরায়েলকে কাঁপিয়ে দেয়া হামলায় হাজার হাজার রকেটের পাশাপাশি নিজেদের তৈরি ড্রোন ব্যবহারে সাফল্য পেয়েছে হামাস। এ পরিস্থিতির মধ্যেই শুরু হয়েছে মাতবার ওয়ান এর ব্যবহার।

বিশ্লেষকরা বলছেন, বর্তমান বিশ্বের অন্যতম শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের মতো অত্যাধুনিক না হলেও তেলআবিবকে চাপে রাখতে পারে হামাসের ‘মাতবার ওয়ান’।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply