উন্মুক্ত হলো ফার্মগেটে সংসদ ভবনের আদলে নান্দনিক ফুটওভার ব্রিজ

|

আব্দুল্লাহ্ তুহিন:

রাজধানীতে সাধারণ মানুষ সবচেয়ে বেশি ফুট ওভারব্রিজে রাস্তা পারাপার হন, এমন এলাকার মধ্যে ফার্মগেট অন্যতম। কারো কারো মতে, সবচেয়ে ব্যস্ততম এলাকা এটি। অবশেষে খুলে দেয়া হলো ফার্মগেট ওভারব্রিজটি।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে আর মেট্রোরেল নির্মাণের কারণে ওভারব্রিজটি ভেঙে ফেলা হয়েছিল প্রায় ২ বছর আগে। তাই এতোদিন ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করতে হয়েছে সবাইকে।

নতুন ওভারব্রিজ পেয়ে সাধারণ জনগণ আনন্দিত। একজন বলেন, এটার খুবই দরকার ছিল। আগে ছিল সরু আকৃতির, দুপাশে অনেকেই রাস্তার ওপর বসে থাকতো। আরেকজন বলেন, এখানে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটতো। অনেক ভোগান্তির শিকার হতে হতো। এখন তা হবে না, নিরাপদে যাতায়াত করা যাবে।

নতুন বড় বড় প্রকল্পের কারণে এই ওভারব্রিজে আরও বাড়বে মানুষের চলাচল, তা মাথায় রেখেই নির্মাণ করা হয়েছে নতুনটি। বাইরে নকশা করা হয়েছে সংসদ ভবন আর ভেতরে ১৮ ফুট চওড়া হাঁটার রাস্তা করা হয়েছে পদ্মা সেতুর মতো করে।

রোববার (১৫ অক্টোবর) ফুট ওভারব্রিজেই একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

উত্তর সিটির মেয়র জানান, রাজধানীর বিভিন্ন জায়গায় পর্যায়ক্রমে এমন আরো ৩০টি স্বয়ংক্রিয় সিঁড়িসহ ব্রিজ নির্মাণ করা হবে। আতিকুল ইসলাম বলেন, আমরা মনে করি, এটি একটি দৃষ্টান্ত ও ইতিহাস হয়ে থাকবে। ডিএমপি ও ডিএনসিসির উদ্যোগে সম্পূর্ণ হকারমুক্ত একটা ওভারব্রিজ দেখতে চাই।

প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন ওভারব্রিজ ও ফুটপাত এবং আশপাশের এলাকা আবারও হকারদের দখলে চলে যাবে না, এমন আশ্বাসও দিয়েছেন কর্তা ব্যক্তিরাও। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, এখানে মেট্রোরেল এসেছে, এলিভেটেড এক্সপ্রেসওয়ে এসেছে। কাজেই এখানে আমরা আর ইমারত না করি, এখানে একটা বাগান থাকবে। আমাদের এই আনোয়ারা বেগমের (আনোয়ারা উদ্যান) নামেই বাগানটি হবে। এটা আমরাও চাই।

রাজধানীর নানা জায়গায় সাধারণ মানুষের চলাচল স্বাভাবিক রেখে ফুটপাতের ওপর আধুনিক ট্রাফিক পুলিশ বক্স নির্মাণেরও পরিক্ল্পনা আছে সিটি কর্পোরেশনের। তেমনই একটি প্রথমবারের মতো উদ্বোধন করা হলো ফার্মগেটে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply