বাংলাদেশ দল কোথায় বিপর্যস্ত?

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ দলের সবচেয়ে বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ব্যাটিং। যেন হয়ে আছে ঘোর রহস্যে আচ্ছাদিত। কখনো গড়ে ফেলছে ইতিহাস; আবার কখনো উড়ন্ত পথচলায় হঠাৎ-ই ধপাস! কখনো উড়ন্ত আত্মবিশ্বাস; কখনো অবেলায় গ্রাস; সর্বনাশ! কখনো প্রত্যাশা বাড়িয়ে দিচ্ছে আকাশসম, কখনো টেনে নামিয়ে আনছে মাটিতে।

বিশ্বকাপ শুরুর আগে থেকেই ব্যাটারদের নিয়ে দুশ্চিন্তায় ছিল বাংলাদেশ। বিশেষ করে ইনিংস উদ্বোধনে তামিম ইকবালের অভাব যে বোধ করবে দল, তাও জানা ছিল। তবুও আশায় বুক বেঁধে ভারতে পা রেখেছিল বাংলাদেশ।

কিন্তু ব্যাটিং ব্যর্থতা পিছু ছাড়ছেনা বাংলাদেশের। পৌঁছে গেছে ভারতেও। অবিশ্বাস্য কিছু তো নয়ই, নিজেদের স্বাভাবিক খেলাটাও যেন ভুলে গেছেন লিটন-শান্তরা। যার ফল ভোগ করছে দলও। প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতেও পারছেনা বাংলাদেশ।

তবে সমস্যা আজকের নয়, এক বছরের বেশি সময় থেকে যা চলে আসছে। মাঝের আয়ারল্যান্ড সিরিজটা বাদ দিলে বাদবাকি ম্যাচে বাংলাদেশের পারফরমেন্স বেশ ভূতুড়ে।

এই সময়ে বাংলাদেশ খেলেছে ১৯টি ওয়ানডে। যেখানে সুযোগ থাকা সত্বেও ১৩ ম্যাচেই বাংলাদেশ পারেনি ইনিংসে আড়াইশোর বেশি সংগ্রহ আনতে। আরও অবাক করা বিষয় হলো, এর মাঝে ৮ ইনিংসে দুইশো স্পর্শ করতে পারেনি ইনিংস!

এদিকে দলের বড় শক্তির জায়গা বোলিংয়েও যেন নিজেদের খুঁজে পাচ্ছে না বাংলাদেশ। পেসারদের তেজ নেই; স্পিনাররাও ফেলতে পারছেন না প্রভাব। ইতোমধ্যে বিশ্বকাপে টানা দুই ম্যাচে হেরে বসে আছে সাকিবরা।

বিশ্বকাপ শুরুর কিছুদিন আগে, হাথুরুসিংহের একটা বক্তব্য নিয়ে বেশ ঝড় উঠে। যেখানে সমর্থকদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙে জেগে উঠতে বলেছিলেন তিনি। কিন্তু বিশ্বকাপে বাংলাদেশ এক তৃতীয়াংশ ম্যাচ খেলে ফেলার পর এখন কি হাথুরুকে সত্যিই ভুল মনে হচ্ছে?

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply