ফ্ল্যাট উইকেটে ওডিআই খেলার প্রয়োজন নেই, কঠিন পিচেই বোঝা যায় স্কিল: রাহুল দ্রাবিড়

|

ছবি: সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপে বইছে রানের বন্যা। ইতোমধ্যে ৪০০ রানের ঘরে একবার পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা, আরকবার করেছে ৩৯৯। সব মিলিয়ে দশ ইনিংসে ৩০০ রান পেরিয়ে গেছে। এছাড়া, প্রত্যেক ম্যাচেই ২৫০’র ওপরে রান তুলছে অংশগ্রহণকারী দলগুলো। যেসব ম্যাচে রান হচ্ছে তিনশ’র বেশি, সেসব উইকেটকে ভালো উইকেট বলে উপাধি দিচ্ছেন অনেকেই।

ভারতের পিচ নিয়ে এর আগেও কথা বলেছিলেন দেশটির সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ। জানিয়েছিলেন, বিশ্বকাপের পিচ তৈরির ক্ষেত্রে সুবিধা পাবে ভারত। কেননা, টিম ইন্ডিয়া জিতলে আর্থিক দিক থেকে লাভবান হবে আইসিসি। কিন্তু এবার মুদ্রার উল্টো পিঠ দেখালেন কোচ রাহুল দ্রাবিড়।

রানবন্যার ম্যাচগুলোর পিচ নিয়ে আইসিসির কড়া সমালোচনা করেছেন এই কোচ। প্রশ্ন তোলেন, ফ্ল্যাট উইকেটে ওয়ানডে ম্যাচ খেলার যৌক্তিকতা নিয়েও। তিনি বলেন, আমরা যদি সব সময় ফ্ল্যাট উইকেট চাই, তার সাথে ৩৫০’র বেশি রান চাই, তাহলে আমাদের ওডিআই খেলার কী প্রয়োজন? টি-টোয়েন্টি ম্যাচ খেললেই তো হয়। দিল্লি আর পুনেতে ৩৫০ রানও কম মনে হচ্ছে, সেগুলো ভালো উইকেট। আবার আহমেদাবাদ, চেন্নাইয়ের পিচও ভালো। সব জায়গায় পিচের চরিত্র আলাদা। সেটা আমাদের মাথায় রাখতে হবে। ক্রিকেটারদের অন্যান্য স্কিলগুলোও তো আমাদের উপভোগ করতে হবে।

স্পোর্টিং পিচ হওয়ায় উইকেট থেকে বলতে গেলে কোন সুবিধাই পাচ্ছেন না বোলাররা। এ প্রসঙ্গে দ্রাবিড় বলেন, এসব উইকেটে জাদেজা, কুলদীপ ও স্যান্টনারসহ বাকিদের বোলিংও আমাদের উপভোগ করা উচিত। যেমন চেন্নাইয়ের উইকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলি এবং কে এল রাহুলদের ব্যাটিং উপভোগ করা উচিত। কঠিন পিচেই তো ক্রিকেটারদের আসল স্কিলটা দেখা যায়।

এর আগে, চেন্নাইতে ভারত নিজেদের প্রথম ম্যাচ খেলেছিলো অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই ম্যাচে ১৯৯ রানে অল আউট হয় অজিরা। ফলে চেন্নাই ও মোতেরার পিচ নিয়ে শুরু হয় সমালোচনা। পরবর্তীতে এই দুটি পিচকেই সাধারণ মানের আখ্যা দেয় আইসিসি।

/এএম




সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply