লঙ্কান পেসারদের তোপে ১৫৬ রানে গুটিয়ে গেলো ইংলিশরা

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১৫৬ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। যা বিশ্বকাপের ইতিহাসে ইংলিশদের সপ্তম সর্বনিম্ন দলীয় সংগ্রহ। আগে ব্যাট করতে নেমে মালান-বেয়ারস্টো ব্যাটে ভালো শুরু পায় ইংলিশরা। উদ্বোধনী জুটিতে ৪৫ রান তুলে বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিলেন দুই ওপেনার। এরপর ইংলিশদের পুরো ইনিংস জুড়ে শুধু হতাশার গল্প। লঙ্কান পেসার লাহিরু কুমারা, অ্যাঞ্জেলো ম্যাথুউজ এবং কাসুন রাজিথার বোলিং তোপে ১০০ বল বাকি থাকতেই অলআউট হয়ে যায় জস বাটলারের দল। জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন মাত্র ১৫৭ রান।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) বেঙ্গালুরুর এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করে ইংলিশ দুই ওপেনার দাউয়িদ মালান ও জনি বেয়ারেস্টো। উদ্বোধনী জুটিতে প্রথম ৬ ওভারেই ৪৫ রান তুলে নেয় দুই ওপেনার। এরপরই ছন্দপতন ঘটে ইংলিশ ব্যাটিং লাইনআপে। দীর্ঘদিন পর ইনজুরির কারণে দলে ফেরা অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজ মালানকে ফিরিয়ে ইংলিশ শিবিরে প্রথম আঘাত দেন। ২৮ রান করে সাজঘরে ফেরেন মালান।

ঠিক ১২ রান পর দলীয় ৫৭ রানে জো রুট রান আউটের ফাঁদে পড়েন। এরপর বেয়ারস্টোও লম্বা করতে পারেননি ইনিংস। কাসুন রাজিথাকে উড়িয়ে মারার চেষ্টায় ব্যাট-বলে ঠিকমতো সংযোগ করতে পারেননি তিনি। ধরা পড়েন মিড অনে। ৩০ রান করে ড্রেসিং রুমে ফেরেন বেয়ারস্টো। দলের হাল ধরতে পারেননি অধিনায়ক জস বাটলারও। তাকে ৮ রানে দ্রুত বিদায় করেন লাহিরু কুমারা। উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইংলিশ অধিনায়ক।

দলীয় ৮৫ রানে লিয়াম লিভিংস্টোনকে লেগ বিফরের ফাঁদে ফেলেন লাহিরু কুমারা। ম্যাচে লাহিরুর এটি দ্বিতীয় শিকার। সেখান থেকে দলকে টানেন বেন স্টোকস ও মঈন আলি। তবে ৩৭ রান যোগ করতেই মঈন আলীর বিদায়ে ভাঙে জুটি। ১৫ রানে সাজঘরে ফেরেন মঈন। স্টোকসকে সঙ্গ দিতে ব্যর্থ হন ক্রিস ওকসও। একাই লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন স্টোকস। দলীয় ১৩৭ রানে ৭৩ বলে ৪৩ রান করে আউট হন এই অলরাউন্ডার। এরপর দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে ৩৩ দশমিক ২ ওভারে ১৫৬ রানে অলআউট হয় ইংল্যান্ড।

শ্রীলঙ্কার হয়ে তিনটি উইকেট শিকার করেন লাহিরু কুমারা। দু’টি করে উইকেট নেন অ্যাঞ্জেলো ম্যাথুউজ ও কাসুন রাজিথা। একটি উইকেট শিকার করেন মাহিশ থিকসানা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply