গাজায় ত্রাণ পৌঁছাতে ‘মানবিক করিডর’ গঠন ও যুদ্ধবিরতির আহ্বান ইইউ’র

|

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় ত্রাণ পৌঁছাতে ‘মানবিক করিডর’ গঠনের আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ব্রাসেলসে অনুষ্ঠিত জোটের বৈঠকে এই আহ্বান জানানো হয়। এ সময় ইসরায়েল ও হামাসের চলমান সংঘাত বন্ধের তাগিদও দেন নেতারা। খবর রয়টার্সের।

বৈঠকে ২৭ দেশের প্রতিনিধিরা গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তাদের সম্মিলিত ঘোষণাপত্রে সংঘাত বন্ধের তাগিদও উঠে আসে। এ সময় জরুরি ভিত্তিতে অবাধ, নিরাপদ ও ধারাবাহিক ত্রাণ সরবরাহের কথাও তুলে ধরেন নেতৃবৃন্দ।

এছাড়াও হামাসের অভিযানের তীব্র নিন্দা জানায় ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়ঁ। তিনি বলেন, হামাস শুধু ইসরায়েলি গণতন্ত্রের ওপরই আঘাত হানেনি, ফিলিস্তিনিদের জন্যেও ডেকে এনেছে বিপর্যয়। গাজা’য় মানবিক সংকট সৃষ্টির পেছনে দায়ী হামাস। দ্রুত ও কোন বাধা ছাড়াই সেখানে ত্রাণ পৌঁছানো দরকার।

ইইউ কাউন্সিল প্রেসিডেন্ট চালর্স মাইকেল বলেন, গাজা’য় এই মুহুর্তে মানবিক পরিস্থিতি খুবই শোচনীয়। জরুরি ভিত্তিতে উপত্যকায় খাবার, পানি, বিদ্যুৎ ও চিকিৎসা সরঞ্জাম পৌঁছানো প্রয়োজন। মানবিক করিডর গঠনের আহ্বান জানাচ্ছি। বন্ধ রাখুন লড়াই।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply