২৮ অক্টোবরের ঘটনায় সাত দেশের উদ্বেগ

|

ঢাকায় ২৮ অক্টোবর (শনিবার) রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে সহিংস ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ সাত দেশ। সোমবার (৩০ অক্টোবর) এক যৌথ বিবৃতিতে এ উদ্বেগ জানায় দেশগুলো। একইসঙ্গে সহিংসতা বন্ধ করে অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষকে একসঙ্গে কাজ করারও আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ছাড়াও উদ্বেগ জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া ও নরওয়ে।

ছবি: সাত দেশের দেয়া যৌথ বিবৃতি।

বিবৃতিতে বলা হয়, ২৮ অক্টোবর ঢাকায় রাজনৈতিক সমাবেশে যে সহিংসতা হয়েছে, তাতে বিবৃতি প্রদানকারী দেশগুলোর সরকার গভীরভাবে উদ্বিগ্ন। এসব ঘটনায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনাও জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, সহিসংতার পথ ত্যাগ করে সংযম প্রদর্শন এবং অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষকে একসঙ্গে কাজ করতে আমরা আহ্বান জানাই।

এর আগে, গত শনিবার (২৮ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশ করে বিএনপি। সমাবেশ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে এখন পর্যন্ত একজন পুলিশ সদস্য এবং বিএনপি-যুবদলের দু’জন নিহত হয়েছেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply