ঈমানদার ‘চোর’

|

এই দোকানে শার্টারের নিচ থেকে পাওয়া যায় সেই চিরকুট ও টাকা।

ফরিদপুর করেসপনডেন্ট:

ফরিদপুরের মধুখালীতে এক ব্যবসা প্রতিষ্ঠান থেকে চুরি করার প্রায় ১ যুগ পর চিরকুটসহ টাকা ফেরত দিল ‘চোর’। বুধবার (১ নভেম্বর) সকালে এ ঘটনা ঘটে মধুখালী উপজেলার রায়পুর ইউনিয়নের বাঙ্গাবাড়িয়া বাজার এলাকায়।

জানা যায়, বাঙ্গাবাড়িয়া বাজারের পোল্টি ব্যবসায়ী কাইয়ুম মল্লিক সকালে দোকান খুলতে গিয়ে দোকানের সামনের শার্টারের নিচে একটা খাম দেখতে পান। খামটি খুলতেই বেরিয়ে আসে তিন হাজার টাকা ও একটা চিরকুট।

চিরকুটে রীতিমতো চুরির কারণ লিখে ক্ষমা চাওয়া হয়েছে। চিরকুটে লেখা ছিল…

‘আমি ছোটবেলায় আপনার দোকান থেকে প্রায় ৩ হাজার টাকা চুরি করেছিলাম। টাকার পরিমাণ আমার সঠিক মনে নেই। শয়তানের প্ররোচনায় হোক বা অভাবের কারণে, চুরি করার কারণে আমি ভুল স্বীকার করছি। আমি এ ব্যাপারে খুবই লজ্জিত ও অনুতপ্ত। জানি, এই সামান্য টাকা আপনার কিছুই হবে না। তাও এই টাকাটা গ্রহণ করে আমাকে আল্লাহর ওয়াস্তে মাফ করে দিন। এই আশায় আপনাকে ৩ হাজার টাকা পাঠালাম, দয়া করে এটি নিয়ে আমাকে ক্ষমা করে দিন। যেহেতু সামান্য এই টাকায় আপনার কোনো ক্ষতি হয়নি, ভবিষ্যতেও হবে না ইনশাল্লাহ।

যেহেতু আপনি ৫ ওয়াক্ত নামাজ-কালাম পড়েন আপনি অবশ্যই জানেন যে, আল্লাহ তাকে ক্ষমা করেন না, যাকে বান্দা ক্ষমা না করেন। ১২-১৩ বছর পর আপনাকে সামান্য টাকাটা দিয়ে আমি আপনার কাছে ক্ষমা ভিক্ষা চাচ্ছি। আপনি যদি আমাকে ক্ষমা না করেন, তাহলে আল্লাহও আমাকে ক্ষমা করবেন না। তাই আমি আপনার পায়ে ধরে অনুরোধ করছি, আমাকে ক্ষমা করে দিন।’

ব্যবসায়ী কাইয়ুম মল্লিক জানান, প্রতিদিনের মতো বুধবার সকালে দোকান খুলে শার্টারের পাশেই দেখি একটা খাম পড়ে আছে। আমি উঠিয়ে দেখি খামের মধ্যে চিঠির মতো। চিঠিটা খুলে দেখি একটি চিরকুট এবং ৩ হাজার টাকা। আসলে এই মহান ব্যক্তিকে আমি মন থেকে দোয়া করি সে সুখে থাক, আমি তাকে মাফ করে দিয়েছি। আল্লাহ যেন তাকে মাফ করে দিক।

এ নিয়ে রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকির হোসেন বলেন, বিষয়টি জানতে পেরেছি। আসলে তিনি চোর হলেও তার শুভ বুদ্ধির উদয় হয়েছে। বিষয়টি আশ্চর্যজনক হলেও সত্য।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply