বাংলাদেশ ক্রিকেটের পতন দেখছেন ইরফান পাঠান

|

ছবি: সংগৃহীত

দু:স্বপ্নের এক বিশ্বকাপ কাটাচ্ছে বাংলাদেশ। একের পর এক হারে টুর্নামেন্টে সবার আগে বিদায় নিশ্চিত হয়েছে টাইগারদের। এরই মধ্যে শঙ্কা তৈরি হয়েছে, ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়ে।

বিশ্বকাপের আগে দল ঘোষণায় নানা নাটকীয়তা, মাহমুদউল্লাহ রিয়াদ ইস্যু, বিশ্বকাপের মাঝে সাকিবের দেশে ফেরা এই সব কারণেই বাংলাদেশের এমন বাজে অবস্থা বলে মনে করেন ভারতের সাবেক ক্রিকেটার ইরফান পাঠান। এরইমধ্যে বাংলাদেশ ক্রিকেটের বড় পতন দেখছেন সাবেক এই বাঁহাতি পেসার।

ইরফান পাঠান বলেন, আমি এটাকে বাংলাদেশের ক্রিকেটের বড় পতন হিসেবেই দেখছি। বাংলাদেশ দলে এমন নয় যে বিদেশের লিগে খেলা খেলোয়াড় নেই। মোস্তাফিজ, তাসকিন বিদেশের লিগে খেলেছে। মাহমুদউল্লাহ বহু বছর ধরে ক্রিকেট খেলছে। বাংলাদেশ দলে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আছে। তারপরও তাদের এমন পারফরমেন্স খুবই দৃষ্টিকটু।

সেই সঙ্গে মাঠের বাইরের ব্যাপারগুলো বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ভারত বিশ্বকাপের শুরুটা আফগানিস্তানকে হারিয়ে দাপটের সাথে শুরু করে বাংলাদেশে। তবে এরপরের গল্পটা শুধুই হতাশার। টানা ৬ ম্যাচ হেরে দলটি এরইমেধ্যে এ টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। সবার মনে তাই প্রশ্ন, এত বাজে পারফরমেন্স কেন বাংলাদেশের।

এ প্রসঙ্গে ইরফান পাঠান বলেন, বাংলাদেশের ভালো ক্রিকেটার আছে। কিন্তু দল হিসেবে সেই ক্রিকেটাররা একসঙ্গে পারফর্ম করতে পারছে না। এর মানে সামর্থ্যের অভাব, বাংলাদেশ দলের সমস্যা নয়। এই দলের আরও অন্য সমস্যা আছে। বাংলাদেশের ক্রিকেটকে এখন মাঠ ও মাঠের বাইরে—দুই দিকের সমস্যা সমাধানেই মনোযোগী হতে হবে।

বিশ্বকাপের আগে তামিম-সমস্যায় বিপর্যস্ত ছিল বাংলাদেশের ক্রিকেট। গত জুলাই মাসে বিভিন্ন কারণে ক্রিকেটই ছেড়ে দিয়েছিলেন তামিম। এ প্রসঙ্গে ইরফান পাঠান বলেন, এক বছর আগেও তামিম নিয়মিত রান করেছে। কিন্তু সেই তামিমই বিশ্বকাপ দলে নেই। সে কেন নেই! আমরা যত দূর জানি, তার নিজের জায়গায় ব্যাটিং করতে না দেয়ার কারণেই এমনটা হয়েছে। আমি তো মনে করি, তামিমের সঙ্গে আচরণটাই ঠিক করেনি বাংলাদেশ ম্যানেজমেন্ট। এ কারণেই দলে নানা নেতিবাচক ব্যাপার সামনে চলে এসেছে।

যত দ্রুত সম্ভব বর্তমান দলের সব সমস্যা মিটিয়ে ফেলা উচিৎ বলে মনে করেন ইরফান। পাশাপাশি বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশার যথাযথ সম্মান দেয়ার প্রতি জোর দেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply