নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য গাজায় ‘মানবিক করিডর’ স্থাপন

|

হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধের মধ্যে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীকে টহল দিতে দেখা যাচ্ছে।

রণক্ষেত্র থেকে নিরাপরাধ গাজাবাসী নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য ‘মানবিক করিডর’ স্থাপন করলো ইসরায়েল। রোববার(৫ নভেম্বর) এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর সমন্বয়ক এবং লিয়াজোঁ প্রশাসন। খবর টাইমস অব ইসরায়েল।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে জানানো হয়, জয়তুন লোকালয়ের দক্ষিণ দিকে খুলে দেয়া হয়েছে একটি চলাচলের পথ। যেটিকে মানবিক করিডর হিসেবে বিবেচনা করা হবে। মূলত, এই পথে উপত্যকার উত্তর থেকে দক্ষিণাঞ্চলের দিকে সরে যেতে পারবেন সাধারণ গাজাবাসী। চলাচলের সময় কোন হামলা চালানো হবে না এমনটাই নিশ্চিত করে সেনাবাহিনী।

এ প্রসঙ্গে কোঅর্ডিনেশন অব গভর্নমেন্ট একটিভিটিস ইন দ্য টেরিটোরিস প্রধান কর্নেল মোশে তেত্রো বলেন, আজ সালাহ্ আল দ্বীন রাস্তাটি খুলে দিয়েছে ইসরায়েল। মূলত মানবিক করিডর স্থাপনের উদ্দেশ্যেই এ উদ্যোগ। এই পথে গাজার উত্তর থেকে ওয়াদি বা দক্ষিণের দিকে সরে যেতে পারবেন বেসামরিকরা। কারণ গাজার উত্তরাঞ্চল রণক্ষেত্রে পরিনত হয়েছে। সেখানে বাসিন্দাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে সন্ত্রাসী গোষ্ঠী হামাস।

পুরোপুরি স্থলাভিযান শুরুর আগে বেসামরিকদের মৃত্যুঝুঁকি কমাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে দাবি করেছে নেতানিয়াহু প্রশাসন। উল্লেখ্য, হামাসের মূলোৎপাটন এবং গোপন সুরঙ্গ ধ্বংসই একমাত্র টার্গেট ইসরায়েলি সেনাবাহিনীর।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply