ইসরায়েলের তোপের মুখে পড়লেন জাতিসংঘ মহাসচিব

|

ইসরায়েলের নির্বিচার হামলার সমালোচনা করে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর তোপের মুখে পড়লেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ খবর জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

সোমবার (৬ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ ঝাড়েন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। বাতিল করেন মহাসচিবের সাথে পূর্ব-নির্ধারিত বৈঠক। হামাসকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করা হবে, দেন এই হুঁশিয়ারিও। ঢালাও সমর্থন না দেয়ায় সংস্থাটির বিরুদ্ধে অসন্তোষ ছিল ইসরায়েলের। এবার জাতিসংঘ গাজার মানবিক পরিস্থিতি তুলে ধরে অস্ত্রবিরতির দাবি জানানোয় আরও জোরালো হলো ইসরায়েলের ক্ষোভ।

এর আগে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছিলেন, গাজা হয়ে উঠছে ‘শিশুদের কবরস্থান’। যুদ্ধবিরতির দাবিকে বাড়িয়ে তুলছে এখানকার পরিস্থিতি।

অবশ্য যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চাপকে প্রত্যাখ্যান করেছে ইসরায়েল ও গাজা নিয়ন্ত্রণকারী হামাস। সাময়িক অস্ত্রবিরতির জন্য ইসরায়েলের দাবি, হামাসের হাতে থাকা বন্দিদের মুক্তি দিতে হবে। অন্যদিকে হামাস বলছে, সাময়িক অস্ত্রবিরতির সুযোগে আদতে গাজায় সামরিক বাহিনীর সদস্যদের অবস্থান পুনর্বিন্যাস করতে চায় তেল আবিব।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply