‘ডু অর ডাই’ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি নিউজিল্যান্ড

|

ছবি: সংগৃহীত

‘ডু অর ডাই’ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে দুপুর আড়াইটায়।

বিশ্বকাপে রাউন্ড রবিন লিগে ৮টি করে ম্যাচ খেলে ফেলেছে সব দল। সবারই বাকি একটি করে ম্যাচ। ৮ ম্যাচের সবগুলো জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। ১২ পয়েন্ট নিয়ে শেষ চারের টিকিট পেয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া দুদলই। সেমির রেস থেকে বাদ পড়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও ইংল্যান্ড। চতুর্থ দল হিসেবে সেমিফাইনালের লড়াইয়ে টিকে রয়েছে ৩টি দল– নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান। ৮ ম্যাচে ৪টি করে জয় পাওয়ায় এই তিন দলেরই পয়েন্ট আট।

সেমিফাইনাল নিশ্চিত করতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই নিউজিল্যান্ডের সামনে। টানা চার জয়ে আসর শুরু করা কিউইরা হেরেছে সবশেষ চার ম্যাচ। ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরে থাকলেও স্বস্তিতে নেই দলটি। শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলেও সেমিফাইনাল নিশ্চিত হবে না নিউজিল্যান্ডের। তাকিয়ে থাকতে হবে পাকিস্তান ম্যাচের দিকে। অবশ্য রান রেটের হিসেবে পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে এগিয়ে নিউজিল্যান্ড। ৮ ম্যাচ শেষে ০.৩৯৮ নেট রান রেটের সুবাদে টেবিলের চারে রয়েছে কিউইরা। ০.০৩৬ রান রেট নিয়ে পঞ্চম স্থানে পাকিস্তান। ষষ্ঠ স্থানে থাকা আফগানিস্তানের নেট রান রেট -০.৩৩৮।

এদিকে, টেবিলের ৯ নম্বরে থাকা শ্রীলঙ্কার মিশন এখন চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়া। বিশ্বকাপ পয়েন্ট টেবিলের শীর্ষ আট দল সরাসরি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পাবে। এখানে লঙ্কানদের লড়াইটা মূলত বাংলাদেশের সাথে। এই মুহূর্তে বাংলাদেশ রয়েছে অষ্টম স্থানে। এই ম্যাচে হারলে সেক্ষেত্রে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ হবে না শানাকা-মেন্ডিসদের। এই ম্যাচে শ্রীলঙ্কার জয়, পরাজয় ও নেট রানরেটের দিকে তাকিয়ে থাকতে হবে টাইগারদেরও।

বিশ্বকাপে মোট ১১বার দেখা হয়েছে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের। ৬ ম্যাচ জিতেছে লঙ্কান সিংহরা এবং কিউইদের জয় ৫ ম্যাচে। ওয়ানডেতে সবমিলিয়ে ১০১ বার দেখা হয়েছে দুদলের। এতে ৫১ জয় নিউজিল্যান্ডের। শ্রীলঙ্কা ম্যাচ জিতেছে ৪১ বার। আট ম্যাচের কোনো ফল হয়নি। টাই হয়েছে একটি ম্যাচ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply