গাজায় প্রতিদিন ৪ ঘণ্টা ‘অস্ত্রবিরতি’ দেবে ইসরায়েল

|

গাজার উত্তরাঞ্চলে প্রতিদিন চার ঘণ্টার ‘সামরিক অস্ত্রবিরতিতে’ রাজি হয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। গাজার দক্ষিণাঞ্চল থেকে উত্তরাঞ্চলে যেতে সাধারণ মানুষকে এই সুযোগ দেওয়া হবে। প্রতিদিন তিন ঘণ্টা আগেই এই বিরতির সময় জানানো হবে বলেও জানান তিনি। খবর এপি ও বিবিসির।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে গত ৭ নভেম্বর হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় দুই নেতা গাজায় সাময়িক যুদ্ধবিরতির বিষয়ে কথা বলেন। নেতানিয়াহুর সঙ্গে বাইডেনের আলোচনার দু’দিন পর বৃহস্পতিবার হোয়াইট হাউসের পক্ষ থেকে গাজায় সামরিক অস্ত্রবিরতিতে রাজি হওয়ার ঘোষণা দেয়া হলো। 

এর আগে ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র রিচার্ড হেক্ট বলেন, স্থানীয়ভাবে এই বিরতির মানে যুদ্ধবিরতি নয়। তিনি বলেন, গাজায় মানবিক ত্রাণকাজ এবং অধিবাসীদের সরিয়ে নেয়ার জন্য এই বিরতি দেওয়া হবে।

শিগগিরই অস্ত্রবিরতি কার্যকর হবে বলে জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেন, জিম্মিদের মুক্তির জন্য তিনি এখনও দীর্ঘ বিরতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে তিন দিনের বিরতি কার্যকরের জন্য যুক্তরাষ্ট্র চেষ্টা করছে। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো চুক্তির ঘোষণা দেয়া হয়নি।

তবে এক্ষেত্রে বিভিন্ন মানবাধিকার সংগঠন বলেছে, চার ঘণ্টা খুবই কম সময়। তারা যুদ্ধবিদ্ধস্ত গাজা উপত্যকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য আবারও দীর্ঘ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply