চ্যাম্পিয়ন্স ট্রফির সমীকরণ: বাংলাদেশের সামনে বাধা কে?

|

বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গেছে বাংলাদেশ। কিন্তু এখন সমীকরণ কষতে হচ্ছে ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার। অঙ্ক মেলানোর চেষ্টায় টাইগারদের সঙ্গী গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ডও। এবারের বিশ্বকাপে সমান ৮ ম্যাচ খেলে দু’দলের পয়েন্ট এখন ৪। তাদের আরেকটি করে ম্যাচ বাকি।

নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলবে ইংলিশরা। আর টাইগাররা অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে কাল শনিবার (১১ নভেম্বর)। তবে দুই দলের জন্যই বাধা হয়ে দাঁড়াতে পারে নেদারল্যান্ডস।

বিশ্বকাপে অংশ নেয়া ১০ দলের মধ্যে ৬ দলের আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকার পাশাপাশি স্বাগতিক হিসেবে টুর্ণামেন্টে অংশ নেবে আয়োজক পাকিস্তান। বাকি পাঁচ দল হলো ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। এছাড়া, প্রতিযোগিতার দৌড় থেকে অনেকটাই ছিটকে গেছে শ্রীলঙ্কা। তবে খাতা-কলমে তারাও পুরোপুরি বাদ যায়নি।

কারণ, শ্রীলঙ্কার নেট রান রেট -১.৪১৯ যেখানে বাংলাদেশের -১.১৪২। অস্ট্রেলিয়া যদি প্রথমে ব্যাট করে ৩৬০ রান করে, তাহলে বাংলাদেশকে কমপক্ষে ২০০ রান করতে হবে। অর্থাৎ হারের ব্যবধানটা ১৬০ রানের বেশি হওয়া যাবে না। আর বাংলাদেশ প্রথমে ব্যাট করে যদি ২০০ রান করে, তাহলে অজিদের সেটা জিততে হবে ২৩ ওভারের আগে। তবে ম্যাচ যদি বৃষ্টিতে ম্যাচ ভেসে যায় তাহলে কোনো সমীকরণ ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করবে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে কেবল কাগজে-কলমে সম্ভাবনা থাকা ইংল্যান্ড, বাংলাদেশ ও নেদারল্যান্ডসের হিসেবে আসা যাক। এই তিন দলের মধ্যে দুই দল খেলতে পারবে আসরটিতে। এবার জেনে নেয়া যাক এই তিন দলের মধ্যে কার সম্ভাবনা কেমন

বাংলাদেশ জিতলে সমীকরণ যা দাঁড়াবে:

জয় পেলেই সেরা আটে জায়গা করে নেবে বাংলাদেশ। যদি বাকি দুই দলের মধ্যে কেউ একটি ম্যাচে হারে। আর সবাই জয় পেলে তাকাতে হবে নেট রানরেটের দিকে।

বাংলাদেশ হারলে সমীকরণ যা দাঁড়াবে:

দুই ম্যাচে জিতে বিশ্বকাপে ইতোমধ্যে অঘটন ঘটিয়েছে নেদারল্যান্ডস। শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ডাচরা হারলে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত হবে। তবে এক্ষেত্রেও আছে ‘যদি-কিন্তু’। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় হার এড়াতে হবে টাইগারদের।

নেদারল্যান্ডস জিতলে সমীকরণ যা দাঁড়াবে:

যদি ডাচরা জেতে আর টাইগাররা হারে সেক্ষেত্রে বাদ যেতে পারে বাংলাদেশ। তবে সেক্ষেত্রে পাকিস্তানের কাছে যদি ইংল্যান্ড বড় ব্যবধানে হারে তখন নেট রানরেটের হিসেবে কম ব্যবধানে হেরেও ডাচদের সাথে আটে জায়গা করে নিতে পারে সাকিবরা। সেক্ষেত্রে বাদ যাবে ইংলিশরা। আবার ইংল্যান্ডের হারের পাশাপাশি ডাচ ও টাইগাররা জিতলে বাদ পড়বে ইংলিশরা।

ইংল্যান্ড ও নেদারল্যান্ডস জিতলে সমীকরণ যা দাঁড়াবে:

ইংল্যান্ড ও নেদারল্যান্ডস দুই দলই যদি জয় পেয়ে যায়, আর টাইগাররা হেরে যায় তাহলে বাদ যাবে টাইগাররা।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply