ইসরায়েল-হিজবুল্লাহ সর্বাত্মক যুদ্ধে জড়ানোর শঙ্কা

|

ছবি: সম্প্রতি হিজবুল্লাহকে নিশানা করে দক্ষিণ লেবাননে হামলা চালায় ইসরায়েল।

গাজায় চলমান সংঘাতের মাঝেই তুঙ্গে ইসরায়েল-হিজবুল্লাহ’র পুরোমাত্রায় যুদ্ধের শঙ্কা। সময়ের সাথে ক্রমেই বেড়ে চলেছে দু’পক্ষের হামলার পরিধি। বেড়েছে পাল্টাপাল্টি হুমকি আর হুঁশিয়ারি। এমন পরিস্থিতিতে যেকোনো মুহূর্তে সর্বাত্মক আগ্রাসন শুরু হওয়ার অশনি সংকেত দিচ্ছেন বিশ্লেষকরা। আর এমনটি হলে- তা গোটা অঞ্চলে ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলতি সপ্তাহে প্রতিদিনই পাল্টাপাল্টি হামলা চালাচ্ছে দু’পক্ষ। বলা হচ্ছে, ২০০৬ সালের পর এবারই সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাতে জড়িয়েছে ইসরায়েল-হিজবুল্লাহ। প্রতিনিয়ত পরস্পরকে দিচ্ছে পাল্টাপাল্টি যুদ্ধের হুঁশিয়ারি। ব্যাপক রণপ্রস্তুতির জানান দিয়েছে ইরান সমর্থিত গোষ্ঠীটি। হামলা মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রেখেছে ইসরায়েলও। সীমান্তবর্তী এলাকায় সেনা সংখ্যা বাড়িয়েছে তারা। ট্যাংক, সাঁজোয়া যান নিয়ে ব্যাপক মহড়া দিচ্ছে দেশটির সেনাবাহিনী। এতে যেকোনো সময় সর্বাত্মক সংঘাতে জড়ানোর শঙ্কা ক্রমেই বাড়ছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, প্রতিরক্ষা বাহিনীর মূল ফোকাস গাজা। তবে উত্তরাঞ্চলেও আমাদের সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। সীমান্ত থেকে যেসব হামলা হচ্ছে তার জন্য হিজবুল্লাহ এবং লেবাননের সরকার পুরোপুরি দায়ি। এ আইন বহির্ভূত আচরণের মূল্য দিতে হবে সাধারণ মানুষকে। কোনোভাবেই জনগণের নিরাপত্তা ইস্যুতে আপোস করবো না আমরা।

ছেড়ে কথা বলছে না হিজবুল্লাহ। লেবাননের সাথে যুদ্ধে জড়ালে ইসরায়েলকে ধ্বংসস্তুপে পরিণত করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সশস্ত্র গোষ্ঠীটির প্রধান হাসান নাসরাল্লাহ।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে নাসরাল্লাহ বলেন, লেবাননে স্থল অভিযান চালালে হিজবুল্লাহ ইসরায়েলে এমন হামলা করবে তাতে প্রস্তর যুগের অঞ্চলে পরিণত হবে দেশটি। ইসরায়েলি প্রধানমন্ত্রী ও প্রশাসন লেবাননকে যে হুঁশিয়ারি দিয়ে আসছে তার পরিণতি হবে ভয়ঙ্কর।

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতের পরিধি আশঙ্কাজনক হারে বাড়ায় আতঙ্ক ছড়িয়েছে স্থানীয় বাসিন্দাদের মাঝে। সীমান্তবর্তী এলাকা ছেড়ে নিরাপদে ছুটছেন তারা। ঝুঁকিপূর্ণ এলাকার বেসামরিক নাগরিকদের সরিয়ে নিচ্ছে তেল আবিবও।

বিশ্লেষকরা বলছেন, হিজবুল্লাহ ইসরায়েল সংঘাতে জড়ালে তা আঞ্চলিক পরিসরে ছড়িয়ে পড়বে। তবে অনেকের মতে, লেবাননের সাথে এই মুহূর্তে সংঘাতে জড়াবে না নেতানিয়াহু প্রশাসন। গাজায় বিপুল সামরিক শক্তি প্রয়োগের সাথে সাথে হিজবুল্লাহর মতো শক্তিশালী গোষ্ঠীকে মোকাবেলা করা সহজ হবে না ইসরায়েলের জন্য।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply