বেনাপোলে ভ্রমণ কর জালিয়াতি চক্রের মূল হোতা আটক

|

বেনাপোল আন্তর্জাতিক কাস্টমস চেকপোস্ট থেকে বিদেশ ভ্রমণ কর জালিয়াতি চক্রের মূল হোতাকে আটক করেছে বন্দর কর্তৃপক্ষ। দীর্ঘদিন ধরে বিদেশ গমনের ক্ষেত্রে, ভ্রমণ কর জাল করে সরকারের লক্ষ লক্ষ টাকার রাজস্ব ফাঁকি দিতো এই চক্রটি ।

বৃহস্পতিবার (১৬নভেম্বর) দুপুরে স্থানীয় বন্দরের প্যাসেঞ্জার টার্মিনাল এলাকা থেকে মূলহোতা শামিম হোসেনকে আটক করা হয়। তিনি সাদিপুর গ্রামের আব্দুল মোমিনের ছেলে।

ঘটনাস্থল থেকে রাজস্ব ফাঁকি দেয়ার কাজে ব্যবহৃত ল্যাপটপ, প্রিন্টার, জাল ভ্রমণ কর রশিদ, জাল প্যাসেঞ্জার টার্মিনাল ফি রসিদ ও সোনালী ব্যাংকের সিল উদ্ধার করা হয়। এ সময় ভারতগামী ৮ জন যাত্রীর কাছ থেকে ৮টি জাল ভ্রমণ কর রশিদ জব্দ করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ভূইয়া জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে শামিম স্বিকার করেছে, জাল ভ্রমণ ট্যাক্স ফাঁকির এ চক্রের সাথে আরও ৫/৬ জন জড়িত। তারা দীর্ঘদিন ধরে ভারতগামী যাত্রীদের সিরিয়াল ছাড়া পুলিশ ইমিগ্রেশন ও কাস্টমসের কাজ দ্রুত করে দেয়ার লোভ দেখিয়ে ভ্রমণ করের টাকা হাতিয়ে নেয়।

শামিমের বিরুদ্ধে বেনাপোল পোর্ট থানায় এর আগেও একটি কর জালিয়াতির মামলা রয়েছে। ওই মামলায় জামিনে বের হয়ে আবারও এই চক্রের সাথে কাজ শুরু করেছেন বলে জানিয়েছে পুলিশ।

উল্লেখ্য, বেনাপোল চেকপোস্টের আশেপাশে অবৈধভাবে গড়ে ওঠা প্রায় সব কম্পিউটার, মোবাইল ও ফটোকপির দোকানে এসব জাল ভ্রমণ কর ও জাল করোনা সার্টিফিকেট তৈরি করা হচ্ছে। প্রশাসনের নাকের ডগায় গড়ে ওঠা এসব প্রতিষ্ঠানে জালিয়াতির ঘটনা ঘটলেও বরাবরই নীরব ভূমিকা পালন করে প্রশাসন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply