ইডেনে থেমেছে বৃষ্টি; শুরু হলো খেলা

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে দক্ষিণ আফ্রিকা। অজি পেসার জশ হ্যাজলউড ও মিচেল স্টার্কের বোলিং তোপে মাত্র ২৪ রানে ৪ উইকেট হারিয়ে হারিয়ে ধুঁকছে প্রোটিয়ারা। এরপরই ইডেনে বেরসিক বৃষ্টি হানা দেয়। তবে ত্রিশ মিনিট পর বৃষ্টি থামায় ফের খেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। ইনিংসের শুরু থেকেই উইকেট থেকে দারুণ সুইং আদায় করেন স্টার্ক-হ্যাজলউডরা। প্রথম ওভারেই অস্ট্রেলিয়াকে ব্রেক থ্রু এনে দেন স্টার্ক। বাঁহাতি এই পেসারের অফ স্টাম্পের কিছুটা বাইরে পিচ করা ডেলিভারি বেরিয়ে যাওয়ার মুখে খোঁচা মারেন বাভুমা। ব্যাটের বাইরের কানায় লেগে বল চলে যায় পেছনে। ডান দিকে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ নেন জশ ইংলিস। শূন্য রানেই ফিরতে হয় তাকে।

পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ছন্দে থাকা কুইন্টন ডি ককও দক্ষিণ আফ্রিকাকে ভালো শুরু এনে দিতে পারেননি। শুরুতে সময় নিলেও বড় ইনিংস খেলতে পারেননি বাঁহাতি এই ব্যাটার। হ্যাজলউডের লেংথ ডেলিভারি বেরিয়ে এসে উড়িয়ে মারতে চেয়েছিলেন ডি কক। টাইমিং না হওয়াতে টপ এজ হয়ে বল উঠে যায় অনেক উঁচুতে। বলে চোখ রেখে মিড অন থেকে বেশ কিছুটা পিছিয়ে গিয়ে মাথার উপর থেকে চমৎকার ক‍্যাচ নেন প‍্যাট কামিন্স। ১৪ বলে কেবল ৩ রান করে ফেরেন ডি কক।

ক্রিজে এসে ইনিংস বড় করতে পারেননি এইডেন মার্করামও। স্টার্কের ফুল লেন্থের বল ড্রাইভ করতে গিয়ে পয়েন্টে ডেভিড ওয়ার্নারের হাতে ধরা পড়েন মার্করাম।এই মিডল অর্ডার ব‍্যাটার ২০ বলে দুই চারে করেন ১০ রান। এদিকে ৩ নম্বরে ব্যাট করতে নেমে অনেকটা সময় ক্রিজে পড়ে থেকেও যেন থিতু হতে পারছিলেন না রাসি ফন ডার ডুসেন। সেই সুযোগটাই কাজে লাগান অজি পেসার হ্যাজলউড। অনেকটা ফুলার লেংথের বল পা বাড়িয়ে ড্রাইভ করতে চেয়েছিলেন ডুসেন। ঠিক মতো খেলতে পারেননি, ব‍্যাটের কানায় লেগে জমে পড়ে স্লিপে, স্টিভেন স্মিথের হাতে। ৩১ বলে ডুসেন করেন ৬ রান।

এরপরই শুরু হয় বেরসিক বৃষ্টি। বন্ধ হয়ে যায় খেলা। টিভির পর্দায় বৃষ্টির মাত্রা তেমন বেশি দেখা না গেলেও মেঘের কারণে অন্ধকারাচ্ছান্ন হয়ে আছে পুরো মাঠ। নক-আউট পর্বের ম্যাচগুলোর জন্য অবশ্য রয়েছে রিজার্ভ ডে। তাই প্রথম দিন বৃষ্টিতে খেলা বিঘ্নিত হলে, পরের দিন থাকছে ফল আনার সুযোগ। বৃহস্পতিবার যে অবস্থায় থামবে, পর দিন সেখান থেকেই শুরু হবে বাকি অংশের খেলা।

খেলা বন্ধ হওয়ার আগে কঠিন চাপে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ১৪ ওভারে তাদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৪৪ রান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply