শান্তির পতাকা নিয়ে রাজপথে নামতে পারেন ব্যবসায়ীরা: এফবিসিসিআই সভাপতি

|

চলমান রাজনৈতিক অস্থিরতায় উদ্বিগ্ন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। দফায়-দফায় হরতাল অবরোধে অর্থনৈতিক কার্যক্রম গতি হারাচ্ছে। রাজনৈতিক অস্থিরতা দীর্ঘস্থায়ী হলে প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের গতি ধরে রাখা কঠিন হবে বলে মনে করেন সংগঠনের সভাপতি মাহবুবুল আলম। তাই সহিংস কর্মকাণ্ড থেকে রাজনৈতিক দলগুলোকে বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, শান্তির পতাকা নিয়ে রাজপথে নামবেন ব্যবসায়ীরা।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর থেকেই সহিংস হয়ে ওঠে রাজপথ। দাবি আদায়ে দফায় দফায় হরতালের পাশাপাশি অবরোধ কর্মসূচি পালন করছে দলটি। সেই সাথে চোরাগুপ্তা হামলা আর পরিবহনে অগ্নি সংযোগের ঘটনাও ঘটছে। এতে বিরূপ প্রভাব পড়েছে ব্যবসায়ীক কর্মকাণ্ডে।

রাজপথের সহিসংতা চলতে থাকলে অর্থনৈতিক গতিশীলতা চ্যালেঞ্জর মুখে পড়বে বলে মনে করেন এফসিসিআই সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, অর্থনৈতিক অবস্থাকে ঠিক রাখাই এখন বড় চ্যালেঞ্জ। রাজনৈতিক অস্থিরতা চলমান থাকলে প্রবৃদ্ধি, কর্মসংস্থান ও দেশি-বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত হবে।

হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যোগাযোগ ব্যবস্থা। এতে নেতিবাচক প্রভাব পড়েছে উৎপাদন-রফতানিতে। সময়মতো পণ্য সরবরাহ করতে না পারলে বিদেশি ক্রেতারা অন্য দেশে চলে যেতে পারে বলেও আশঙ্কা এফবিসিসিআই সভাপতির। তিনি বলেন, কয়েকদিন ধরেই শিল্প কারখানাগুলো ভালোভাবে উৎপাদনে যেতে পারছে না। তারা যদি সঠিক সময়ে পণ্য সরবরাহ করতে না পারে, তাহলে ক্রেতা তার জন্য অপেক্ষা করবে না। তারা অন্যদেশে চলে যাবে। ফলে দেশের ভাবমূর্তি রক্ষা করাও এখন একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয় এমন কর্মসূচি থেকে রাজনৈতিক দলগুলোকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি। তবে সংগঠনটির পক্ষ থেকে সংলাপের উদ্যোগ নেয়া হবে না বলেও জানান তিনি। রাজনৈতিক কর্মসূচি যাতে বাধাগ্রস্ত না হয় এর জন্য রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানান মাহবুবুল আলম। তিনি বলেন, চেম্বার ও অ্যাসিয়েশনের সাথে আলোচনা করে শান্তির জন্য সাদা পতাকা প্রদর্শনের কর্মসূচিতে দিতে পারে এফবিসিসিআই।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply