আর্জেন্টাইনদের ওপর হামলার ঘটনায় মেসির বিস্ফোরক মন্তব্য; জবাব দিয়েছে ব্রাজিলও

|

সেলেসাওদের ঘরের মাঠ মারাকানায় সুপার ক্লাসিকোতে দুই দলের সমর্থকদের মারামারির ঘটনা গড়িয়েছে অনেকদূর। ব্রাজিলের সমর্থক ও দাঙ্গাপুলিশের মারমুখী আচরণ ভালোভাবে নেননি আর্জেন্টাইন মহাতারকা। ব্রাজিলের ফুটবল নিয়ে করেছেন তীব্র সমালোচনা। তবে মেসির করা মন্তব্যের উত্তরও দিয়েছে ব্রাজিলীয় ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

সেলেসাওদের ঘরের মাঠ মারাকানায় বুধবার (২২ নভেম্বর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় শুরু হওয়ার কথা ছিল সুপার ক্লাসিকোর। তবে দুই দলের সমর্থকদের মারামারির কারণে ম্যাচ শুরু হতে কিছুটা দেরি হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে লাঠিচার্জ করে পুলিশ। এ সময় মাঠে নামলেও সংঘর্ষের কারণে মাঠ ছাড়তে বাধ্য হন খেলোয়াড়রা। পরবর্তীতে, পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে মাঠে গড়ায় খেলা। ম্যাচটিতে ১-০ গোলের ব্যবধানে জয় পায় বিশ্বচ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনার জাতীয় সঙ্গীত চলাকালীন ব্রাজিল সমর্থকদের দুয়োধ্বনি ও আর্জেন্টাইন সমর্থকদের ওপর পুলিশের হামলার ঘটনায় ব্রাজিলিয়ানদের সরাসরি কটাক্ষ করে মেসি বলেন, লোকেদের কীভাবে মেরেছে, সেটা আমরা দেখেছি। আমাদের পরিবারের বেশ কয়েকজন সদস্যও ওখানে ছিল। কোপার ফাইনালেও একই কাজ করেছে তারা (ব্রাজিলের পুলিশ)। মাঠে খেলার চেয়ে সেসবেই তাদের মনোযোগ বেশি থাকে।

তিনি আরও বলেন, পরিবার সবার আগে। আমরা একটা পরিবার। পরিস্থিতি শান্ত করতেই আমরা পুনরায় মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছিলাম। ব্রাজিলকে হারিয়ে আমরা ইতিহাস সৃষ্টি করেছি। কিন্তু এটা বলা গুরুত্বপূর্ণ যে, এই ম্যাচে আরও একবার আর্জেন্টাইনদের প্রতি ব্রাজিলিয়ানদের মনোভাব কেমন তা প্রমাণ হলো। এটা মেনে নেওয়া যায় না। এসব অবিলম্বে বন্ধ করতে হবে।

জবাবে এক বিবৃতিতে সিবিএফ জানায়, একটা বিষয় স্পষ্টভাবে ব্যাখ্যা করা দরকার। ম্যাচ আয়োজন থেকে শুরু করে পরিকল্পনা পর্যন্ত সকল ক্ষেত্রেই অত্যন্ত সতর্ক ও কৌশলী ছিল সিবিএফ। মাঠে থাকা দুই দলের প্রতিনিধির সঙ্গেই আমাদের নিয়মিত যোগাযোগ ছিল। এমনকি রিও ডি জেনেইরোর সামরিক পুলিশের সঙ্গেও আমরা কথা বলেছি। বিশেষ করে নিরাপত্তার বিষয়টি ঠিক রাখতে আমরা প্রশাসন ও নিরাপত্তাবাহিনীর সঙ্গে সভায় সবকিছু নির্ধারণ করেছিলাম।

সিবিএফ আরও জানায়, নিরাপত্তা রক্ষার বিষয়টি সিবিএফের হাতে নয়, সামরিক পুলিশের অধীনে ছিল। নিরাপত্তা সংক্রান্ত যেকোনো কার্যক্রমের জন্য রিও জেনেইরোর সামরিক পুলিশ ও স্থানীয় অন্যান্য প্রশাসন দায়ী।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply